দুই মামলায় খালেদা জিয়ার জামিন চেম্বারে স্থগিত

:
: ৬ years ago

বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে হত্যা  ও নাশকতার দুই মামলায় হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। একই সঙ্গে জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়েছেন।

মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত এই আদেশ দেন।

এর আগে খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সোমবার সকালে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে আদেশ দেন। তবে নড়াইলের মানহানির মামলায় আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

কুমিল্লায় নাশকতার অভিযোগে ও নড়াইলে মানহানির অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া দুই মামলায় জামিন আবেদনের ওপর উভয় পক্ষের শুনানি শেষ হয় রোববার। একই বেঞ্চে গত বৃহস্পতিবার কুমিল্লার একটি হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি শেষ হয়। এর আগে ২০ মে হাইকোর্টের এই বেঞ্চে তিন মামলায় জামিনের আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

খালেদা জিয়ার বিরুদ্ধে বর্তমানে ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে কুমিল্লায় ৩টি, ঢাকায় ২টি ও নড়াইলের ১টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। কারামুক্তি পেতে এসব মামলায় তাকে জামিন নিতে হবে।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের দায়ে গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ আদালত। ওইদিন থেকে তিনি পুরানো ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে আছেন।