দিন: দ্য ডে’র পরিচালকের বিরুদ্ধে অনন্তর উকিল নোটিশ

:
: ২ years ago

গত ঈদে মুক্তি পায় অনন্ত জলিল ও বর্ষা অভিনীত সিনেমা ‘দিন: দ্য ডে’। বাংলাদেশ-ইরানের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেন মুর্তজা অতাশ জমজম। সিনেমাটি মুক্তির পর অনন্ত জলিলের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে আন্তর্জাতিকভাবে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান জমজম।

এবার সেই নির্মাতার বিরুদ্ধে আইনি নোটিশ পাঠালেন অনন্ত জলিল। শনিবার সন্ধ্যায় (২২ অক্টোবর) রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেন অভিনেতা নিজেই। অনন্ত জলিলের পক্ষে নির্মাতা মুর্তজাকে এই উকিল নোটিশটি পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সাজেদ সামি আহাম্মাদ। চলতি মাসের ৪ তারিখ এই নোটিশ মুর্তজাকে মেইল ও কুরিয়ারে পাঠানো হয়েছে।

এর আগে আগস্টের মাঝামাঝি নিজের ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে অনন্তর বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন মুর্তজা অতাশ জমজম।

বিষয়টি নিয়ে অনন্ত জলিল জানান, সমস্ত কিছু আইন মেনে হয়েছে। তিনি বলেন, ‘দিন-দ্য ডে’র শুটিং শুরু হয় ২০১৯ সালে ইরান থেকে। শেষ হয় ২০২০ সালে। বাংলাদেশসহ আরও কয়েকটি দেশে আমরা সিনেমাটির শুটিং করি। আমি শুরুতেই বলে এসেছি, এ সিনেমাটি প্রযোজনা করেছে ইরান। আমার সঙ্গে চুক্তি আছে যে, সিনেমাটির বাংলাদেশে যেসব কাজ হবে (শুটিং, ডাবিং) সেটার ব্যয়ভার আমি বহন করব এবং আমি সেটাই করেছি। চুক্তি অনুযায়ী ইরানসহ বিশ্বের অন্যান্য দেশে শুটিংয়ের খরচ বহন করবে ইরানি প্রযোজক।

ইরান যে সিনেমাটির মূল প্রযোজক সেটা পরিচালকই তার স্ট্যাটাসে দেওয়া একটি বাক্যের (আমি ছিলাম সিনেমাটির মূল প্রযোজক) মাধ্যমে স্বীকার করেছেন। এর মাধ্যমে একটা বিষয় পরিষ্কার যে, সিনেমাটিতে আমি শুধু বাংলাদেশের খরচ বহন করেছি এবং এটাই ছিল চুক্তি। ২০১৯ সাল থেকে আজ পর্যন্ত দেশি-বিদেশি বিভিন্ন পত্রিকা, অনলাইন পোর্টাল, টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারসহ বিভিন্ন প্রচরাণায় আমি বলেছি ‘দিন: দ্য ডে’ সিনেমার মূল প্রযোজক ইরানি। আমি শুধু বাংলাদেশের শুটিং করা অংশের খরচ বহন করেছি।