তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি রাশিয়ার

:
: ২ years ago

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দিলে ইউক্রেন যুদ্ধ নিশ্চিতভাবে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে মোড় নেবে। বৃহস্পতিবার রাশিয়ার নিরাপত্তা কাউন্সিল এ হুমকি দিয়েছে।

৩০ সেপ্টেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের ১৮ শতাংশ এলাকা অধিগ্রহণের ঘোষণা দেন। এর কয়েক ঘণ্টা পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফার্স্ট ট্র্যাকে ন্যাটোর সদস্যপদ পাওয়ার আবেদন জমা দেওয়ার কথা বলেন। অবশ্য ইউক্রেনের জন্য ন্যাটোর পূর্ণ সদস্যপদ পেতে আরও দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। কারণ এর জন্য জোটের ৩০ সদস্যের সম্মতি প্রয়োজন।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভকে উদ্ধৃত করে বার্তা সংস্থা তাস বলেছে, ‘কিয়েভ ভালো করেই জানে যে, এই ধরনের পদক্ষেপের অর্থ হবে নিশ্চিত তৃতীয় বিশ্বযুদ্ধ।’

ভেনেডিক্টভ ন্যাটোর সদস্য পদের জন্য ইউক্রেনের আবেদনকে প্রোপাগান্ডা বলে মনে করেন। তার দাবি, পশ্চিমারা ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পাওয়ার পরিণতি বুঝতে পেরেছিল।

তিনি বলেছেন, ‘ন্যাটো সদস্যরা এই আত্মঘাতী পদক্ষেপের ধরণ বুঝতে পেরেছিল।’

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে পশ্চিমাদের প্রতি যে আহ্বান ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন তার তীব্র সমালোচনা করেছেন ভেনেডিক্টভ। পশ্চিমারা পাল্টা হামলা চালালে তা পারমাণবিক যুদ্ধের দিকে মোড় নেবে বলে সতর্ক করেছেন তিনি।

তিনি বলেছেন, ‘আমাদের অবশ্যই মনে রাখতে হবে, একটি পারমাণবিক যুদ্ধ কেবল রাশিয়া ও পশ্চিমা জোটের ওপর নয়, বরং গ্রহের প্রত্যেকটি দেশের ওপর- নিশ্চিতভাবে সারা বিশ্বের ওপরই প্রভাব ফেলবে।’