তিন দৃষ্টিপ্রতিবন্ধীকে চাকরির নিয়োগপত্র দিলেন অনন্ত জলিল

:
: ৬ years ago

চলতি বছরের এপ্রিল মাসে দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে ‘যুক্তির আলোয় দেখি’ শিরোনামে একটি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে পাঁচ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে তার প্রতিষ্ঠানে চাকরি প্রদানের ঘোষণা দিয়েছিলেন অনন্ত জলিল। প্রতিযোগিতাটি আয়োজন করেছিল ‘ডিবেট ফর ডেমোক্রেসি’।

এটিএন বাংলায় প্রচারিত ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিপ্রতিবন্ধী বিতার্কিকদের মধ্যে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার উদ্বোধনী দিনে প্রধান অতিথির বক্তব্যে এই ঘোষণা দিয়েছিলেন অনন্ত।

অবশেষে নিজের দেয়া কথা রাখলেন এই ব্যবসায়ী চিত্রনায়ক। আজ শনিবার (২৪ নভেম্বর) সকালে এফডিসিতে আনুষ্ঠানিকভাবে ওই পাঁচ বিতার্কিকের তিনজনের হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেন অনন্ত।

চাকরি পাওয়া তিন বিতার্কিক ইডেন বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থি। চলতি বছরেই তারা নিজেদের শিক্ষাজীবন শেষ করেছেন। তারা হলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের পারভীন আক্তার, রিপা তাবাসসুম ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থি পারুল বেগম।

এই তিনজনের হাতে অনন্ত জলিলের পোশাক প্রতিষ্ঠানে চাকরির নিয়োগপত্র তুলে দেয়ার সময় উপস্থিত ছিলেন চিত্রনায়িকা বর্ষা, ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ঘোষণা দেয়া কথার বাস্তবায়ন হতে কয়েক মাস লেগে যাওয়ার কারণ হিসাবে প্রতিবন্ধীদের জন্য কাজের ক্ষেত্র তৈরিতে সময় লেগেছে বলে জানান অনন্ত। তিনি বলেন, ‘আমি যেহেতু পোশাক শিল্প নিয়ে কাজ করি, ব্যবসা করি, তাই এখানে যে কোনো ধরনের প্রতিবন্ধী নিয়ে কাজ করা অনেক কষ্টকর। কিন্তু তারাও তো মানুষ। তাদের জন্য আমি কিছু করতে চেয়েছি আন্তরিকভাবেই।

বিবেকের তাগিদে আমি আমার সাধ্যমতো তিন প্রতিবন্ধীর পাশে দাঁড়িয়েছি। অন্যরাও যদি এভাবে এগিয়ে আসে, তাহলে প্রতিবন্ধীরাও কোনো অনুগ্রহ নয়, কাজ করেই জীবিকা নির্বাহ করতে পারবে।’

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘আর ক’দিন পরই জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা এই মঞ্চ থেকে রাজনীতিবিদদের প্রতি দাবি করছি, দেশের প্রতিবন্ধী সমাজকে এগিয়ে নিতে ও তাদের নানা রকম উন্নয়নের কর্মসূচি যেন নির্বাচনী ইশতেহারে রাখা হয়।’

প্রতিবন্ধীদের দাবি দাওয়া পূরণ করার জন্য প্রয়োজনে নতুন বিল উত্থাপন করে ৩ থেকে ৪টি আসন সংরক্ষিত রাখার কথা ইশতেহারে সংযোজনেরও অনুরোধ জানান কিরণ।

প্রসঙ্গত, ব্যবসা ও সামাজিক কর্মকান্ডের পাশাপাশি সিনেমা নিয়েও ব্যস্ত রয়েছেন অনন্ত জলিল। তার নতুন ছবি ‘দিন : দ্য ডে’ শুটিং শুরু করারও প্রস্তুতি নিচ্ছেন। চলতি বছরের ডিসেম্বরে ছবিটির শুটিং শুরু করার কথা থাকলেও জাতীয় সংসদ নির্বাচনের জন্য সেটা পিছিয়ে ২০১৯ সালের জানুয়ারিতে শুরু করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিতব্য এ ছবিটি পরিচালনা করবেন ইরানের পরিচালক মুর্তজা অতাশ জমজম। ছবির শুটিং করা হবে বাংলাদেশ ইরান, সিরিয়া ও লেবাননের বিভিন্ন লোকেশনে।

ছবিতে অভিনয় করবেন অনন্ত জলিল, বর্ষা ও নবাগত সুমন ফারুক। পাশাপাশি ইরান ও লেবাননের কয়েকজন প্রতিষ্ঠিত শিল্পীকেও দেখা যাবে।