তিনযুগ পরে কলাপাড়ার চিঙ্গরিয়া খালের অবৈধ বাঁধ অপসারন

:
: ২ years ago

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি। অবশেষে পটুয়াখালীর কলাপাড়া পৌরশহরের দুঃখ বলে খ্যাত চিঙ্গরিয়ার খালের অবৈধ চারটি বাঁধ অপসারন করা হয়েছে। খালটি দখলের দীর্ঘ প্রায় তিন যুগ পরে খালের পানির প্রবাহ কিছুটা হলেও সচল হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক যৌথভাবে উদ্যোগ নেয়ায় খালের বাঁধগুলো অপসারন করা হয়েছে।

এ খালটির বাঁধ অপসারনের ফলে কবি নজরুল ইসলাম সড়কের পাশের এবং খালটির দুই পাড়ের শত শত মানুষ খুশিতে আত্মহারা হয়ে আছেন। মানুষের বর্ষায় জলাবদ্ধতার কবলে পড়া এবং শুকনো মৌসুমে পানি পঁচা দুর্গন্ধে বসবাস অনুপযোগী হয়ে পড়েছিল। কিন্তু দুই দখলদার ৮৬-৮৭ সালে পানিতে টইটুম্বুর থাকা খালকে চাষযোগ্য কৃষিজমি দেখিয়ে বন্দোবস্ত দেয়া হয়। অথচ এখনও খালটিতে শুকনো মৌসুমে ৩-৪ ফুট পানি রয়েছে।

এখালের একাধিক স্পটে বাধঁ দিয়ে পানির প্রবাহ বাধাগ্রস্ত করে জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। খালটির অবৈধ বাঁধ অপসারনের সময় স্থানীয় মানুষ জড়ো হয়ে উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানায় ইউএনওর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। নাগরিক উদ্যোগ কলাপাড়ার আহ্বায়ক নাসির তালুকদার জানান, এই খালটির দখলমুক্ত করার মধ্য দিয়ে এই এলাকার মানুষের জলাবদ্ধতা দুর হলো। দীর্ঘদিনের দাবি পুরন হলো। তিনি উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।