তালের কেক তৈরির সহজ রেসিপি

লেখক:
প্রকাশ: ৪ years ago

এই তাল ভাপা বা তালের কেক খুব খুব খুব সুস্বাদু,তাই আমি বলবো একবার হলেও বন্ধুরা ট্রাই করবে….

উপকরণ
৫ জনের জন্য
৩/৪ কাপ চালের গুঁড়ো
১/৪ কাপ ময়দা
১/৪ কাপ গুঁড়ো দুধ
১/২ কাপ চিনি(গুঁড়ো)
১ চা চামচ বেকিং পাউডার
১/৪ চা চামচ বেকিং সোডা
১/৪ চা চামচ নুন
১ কাপ & ১/৪ কাপ তালের পাল্প
১/৪ কাপ সাদা তেল
১/৩ কাপ নারকেল কোঁড়া
২ টেবিল চামচ লিকুইড দুধ
১/৩ কাপ সুজি
৪ টেবিল চামচ কোঁড়ানো নারকেল

ধাপ

সবার আগে একটা বড় বোলের ওপর বড় চালুনি বসিয়ে চাল গুঁড়ো,ময়দা,গুঁড়ো দুধ,চিনি,বেকিং সোডা,বেকিং পাউডার,নুন ও সুজি চেলে নিয়ে সব শুকনো উপকরণ একটা হ্যান্ড বীটার দিয়ে মিশিয়ে নিতে. এবার ওর মধ্যে তালের পাল্প,তেল ও নারকেল কোঁড়া দিয়ে আবারও ভাল করে বীট করে নিতে হবে,এবার লিকুইড দুধ দিয়ে খুব ভালো করে বীট করতে হবে.বীচ করতে করতে যখন দেখা যাবে বীটার থেকে ব্যাটার টা ধীরে ধীরে পরছে তখন জানতে হবে ব্যাটার রেডি.

১.দুটো কথা বলি,এক হচ্ছে কেউ চাইলে তেলের পরিবর্তে ঘি বা বাটার মেল্ট করে দিতে পারে/ দুই হচ্ছে এই ব্যাটার তৈরির সময় কেউ চাইলে ১ টা ডিমও দিতে পারে, ডিম দিলে তালের পাল্প আর তেল দেওয়ার পরে দিতে হবে,আমার বাড়িতে ডিম দিয়ে করলে চলবে না বলে দিতে পারিনি.যদি কেউ ডিম দেয় সেক্ষেত্রে ১ কাপ তালের পাল্প দিলেই হবে. আর শেষ কথা ব্যাটার কিন্তু ঘন হবে.

২.সব রেডি হলে ছোট ছোট বাটি বা কাপে ভালো করে তেল ব্রাশ করে তিন ভাগের দু ভাগ ব্যাটার দিয়ে ওপর থেকে অল্প নারকেল কোঁড়া ছড়িয়ে রেডি করে নিতে হবে.পেস্তা বা কাজু কুচিও চাইলে দেওয়া যেতে পারে.

৩.এবার গ্যাসে একটা কড়াই এ বেশ কিছুটা জল বসিয়ে মিডিয়াম আঁচে জলটা যখন পুট পুট করে ফুটতে শুরু করবে তখন ব্যাটারের বাটি গুলো একটা স্টিমারে বা প্লেটের ওপর সাজিয়ে কড়াই এর মধ্যে একটা স্ট্যান্ড দিয়ে ব্যাটারের পাত্র বসিয়ে ওপর থেকে ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে ঠিক ১৫ মিনিট অপেক্ষা করতে হবে.১৫ মিনিট পর ঢাকনা খুলে টুথপিক দিয়ে চেক করে নামিয়ে ঠান্ডা করে একটি চাকুর সাহায্যে চার ধার হালকা করে নিয়ে উপুর করে তালের কেক বের করে নিলেই রেডি. এই পদ টা অনেক নামেই পরিচিত.যেমন তাল ভাপা/ তালের ভাপা পিঠে.