ঢাকায় পরিচালক সমিতির সদস্য হতে চান কলকাতার জয়দীপ

লেখক:
প্রকাশ: ৬ years ago

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্য হতে চান কলকাতার নির্মাতা জয়দীপ মুখার্জি। রোববার চলচ্চিত্র পরিচালক সমিতিতে সদ্যস্য পদ চেয়ে আবেদন পত্র জমা দিয়েছেন তিনি। তার আবেদন পত্র জমা নিয়েছে পরিচালক সমিতি। তবে তার এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এরই মধ্যে শাকিব খান ও শ্রাবন্তীকে নিয়ে জয়দীপ নির্মাণ করেছেন ‘ভাইজান এলোরে’ নামের একটি ছবি।

জানা গেছে, কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজ প্রযোজিত এই ছবিটি বাংলাদেশে মুক্তির প্রক্রিয়া করতেই জয়দীপ মুখার্জীর বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্য পদ প্রয়োজন। এখানে সদস্য পদ পেলে এই দেশের ছবি হিসেবে ছবিটির নাম রেজিস্ট্রেশন করা সম্ভব।

এ বিষয়ে পরিচালক সমিতির সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন বলেন,‘আমরা ছবিটির নাম নিবন্ধন করিনি। নিয়ম অনুযায়ী যারা আমাদের পরিচালক সমিতির সদস্য তাদের সিনেমার নাম নিবন্ধন করা হয়। এজন্য আগে সদস্য হতে হয়। গতকাল জয়দেব মুখার্জি আমাদের সমিতিতে এসেছিলেন সদস্য হওয়ার জন্য। তিনি সদস্য হওয়ার আবেদন পত্র জমাও দিয়েছেন। আমরা এখনই এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নিইনি। মিটিংয়ে এ বিষয়ে আলাপ-আলোচনা করব তারপর সিদ্ধান্ত নিব।’

জয়দীপ মুখার্জির আবেদনপত্রে কী ছিল? এ ব্যাপারে খোকন বলেন, “প্রথম আবেদনে তিনি লিখেছেন, ‘আমি জয়দীপ মুখার্জি ভারতের ছবির একজন পরিচালক। আমার পরিচালনায় বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় বেশ কয়েকটি ছবি মুক্তি পেয়েছে। যার সবগুলোই ব্যবসা সফল। এর মধ্যে উল্লেখ্যযোগ্যে শিকারি ও নবাব। বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ইন্টারন্যাশনাল আমাকে দিয়ে একটি বাংলাদেশের ছবি নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন। আমিও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সকল নিয়ম মেনে ছবিটি বানাতে ইচ্ছুক। অতএব সবিনয় বিনীত নিবেদন এই যে আমাকে আপনার সমিতির একজন অতিথি পরিচালকের সদস্যপদ দিয়ে বাধিত করিবেন।”

খোকন আরও বলেন, ‘‘জয়দেব মুখার্জি ‘ভাইজান এলো রে’ সিনেমার নাম দিয়েছেন এবং এতে শাকিব খান, শ্রাবন্তী ও পায়েল সরকার অভিনয় করবেন বলে অনুমতি চেয়েছেন। কিন্তু এই নামে এই শিল্পীদের একটি সিনেমার শুটিং এরই মধ্যে শেষ হয়েছে। তাহলে শুটিং করার অনুমতি কীভাবে চাইলেন তা আমরা খতিয়ে দেখব।’’

‘ভাইজান এলো রে’ সিনেমাটি ঈদুল ফিতরে মুক্তি পাওয়ার কথা চলছিল। এ জন্য কলকাতায় সিনেমাটির প্রচারণাও শুরু করেছে প্রযোজনা সংস্থা এসকে মুভিজ। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা যায়। তবে বাংলাদেশে ঈদে এই ছবিটি মুক্তি পাবে কি না তা অনিশ্চিত এখন।