ঢাকায় আসছে মিয়ানমারের প্রতিনিধি দল

লেখক:
প্রকাশ: ৭ years ago

অক্টোবরের প্রথম সপ্তাহে দ্বিপাক্ষিক আলোচনার জন্য ঢাকায় আসছে মিয়ানমার সরকারের একটি প্রতিনিধিদল।মঙ্গলবার ঢাকার কূটনৈতিক সূত্রের বরাতে গণমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির একটি প্রতিনিধিদল ঢাকা সফর করবে। সফরে দুই পক্ষের আলোচনায় সবচেয়ে বেশি প্রাধান্য পাবে মিয়ানমারের রাখাইন প্রদেশের চলমান রোহিঙ্গা সংকট।এদিকে চলমান এ সংকট সমাধানে আলোচনা করতে বুধবার ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও তুরস্কের উপপ্রধানমন্ত্রী।পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানায়, জাপানি প্রতিমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র সচিব শহিদুল হকের বুধবার সকালে বৈঠক হবে।

এসময় দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনার পাশাপাশি রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা নিয়ে আলোচনা হবে। এদিকে রোহিঙ্গা শরণার্থীদের জন্য তুর্কি সরকারের সহায়তায় আবাসনের ব্যবস্থার বিষয়ে বাংলাদেশের সরকারের সঙ্গে আলোচনা করবেন দেশটির উপপ্রধানমন্ত্রী।এ ছাড়াও তিনি কক্সবাজারে শরণার্থী ক্যাম্প পরিদর্শন করবেন।রাখাইন প্রদেশে ৩০টি পুলিশ চেকপোস্টে হামলার জের ধরে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর অভিযান শুরুর এক মাস চলছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) বলেছে চলমান এ সংকটে বাংলাদেশ উপকূলে ৪ লাখ ৩০ হাজার রোহিঙ্গা শরণার্থী অবস্থান করছে।এ সংকট সমধানে বাংলাদেশ সরকার বারবার আহ্বান জানায়। যদিও এতে মিয়ানমারের পক্ষ থেকে তেমন আগ্রহ দেখানো হয়নি।