#

ঢাকায় স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের আয়োজনে ‘ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট-২০২৩’ উদ্বোধন করা হয়েছে। ভারতের বিভিন্ন স্থান থেকে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান এ অনুষ্ঠানে অংশ নিয়েছে।

শনিবার (১৮ মার্চ) বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি যৌথভাবে এ কর্মসূচি উদ্বোধন করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রণয় ভার্মা বলেন, উচ্চ শিক্ষা বাংলাদেশের সঙ্গে আমাদের সুগভীরে নিহিত অংশীদারত্বের কেন্দ্রবিন্দু হিসেবে আবির্ভূত হয়েছে।

বাংলাদেশের আরও শিক্ষার্থীদেরকে ভারতের স্বনামধন্য উচ্চ শিক্ষা ব্যবস্থার সুবিধা নিতে এবং দুই দেশের তারুণ্যের মধ্যে বন্ধুত্ব ও বোঝাপড়ার নতুন সেতুবন্ধন গড়ে তুলতে আমন্ত্রণ জানান তিনি।

 

 

এদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর বোঝাপড়ার প্রসারে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন এবং ঢাকায় অনুষ্ঠান আয়োজনের উদ্যোগের জন্য স্টাডি ইন ইন্ডিয়াকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি হলো একটি বহুল আলোচিত প্রকল্প, যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালে চালু করেছে। কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থী সম্প্রদায়কে ভারতে তাদের উচ্চ শিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করতে ও আমন্ত্রণ জানাতে পরিকল্পনা করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বাংলাদেশসহ ১৫০টিরও বেশি দেশের শিক্ষার্থীদের কাছে ভারতে উচ্চ শিক্ষার বিষয়ে ইতিবাচক প্রভাব ফেলতে পেরেছে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন