ঢাকাই সিনেমার বছরের আলোচিত গান

লেখক:
প্রকাশ: ৫ মাস আগে

ঢাকাই সিনেমা জৌলুস হারিয়েছে এক দশকেরও বেশি সময়। তবে সাম্প্রতিককালে মুক্তিপ্রাপ্ত কয়েকটি সিনেমা চলচ্চিত্রের সুদিন ফিরিয়ে আনার ইঙ্গিত দিচ্ছে। সিনেমা হিট হওয়ার ক্ষেত্রে গানের বিশেষ ভূমিকা রয়েছে। কারণ গান সিনেমার অলঙ্কার। চলতি বছরেও দেখা গিয়েছে চলচ্চিত্রের সাফল্যের পিছনে কাজ করেছে গান। এবার এক নজরে দেখে নেওয়া যাক কোন গানগুলো শ্রোতাদের মাতিয়ে রেখেছিল।

 

আলোচনার শুরুতেই যে গানটির কথা বলা যায় সেটি ‘সুরমা সুরমা’। গানটি ‘লিডার আমিই বাংলাদেশ’ সিনেমার। সিনেমাটি পরিচালনা করেছেন তপু  খান। গানটি লিখেছেন জাহিদ আকবর। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন নাভেদ পারভেজ। কণ্ঠ  দিয়েছেন ইমরান ও কোনাল। আর ঠোঁট মিলিয়েছেন শাকিব খান ও শবনম বুবলী। গানটি মুক্তির পর ব্যাপক দর্শক জনপ্রিয়তা পায়।

 

‘ও প্রিয়তমা’ চলতি বছরের সবচেয়ে আলোচিত সিনেমার গান।  গানটি প্রকাশ্যে আসার পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়।  গানটির মাধ্যমে দীর্ঘদিন পর সঙ্গীতে ফিরেছেন জনপ্রিয় গায়ক বালাম। সাথে কণ্ঠ দিয়েছেন কোনাল। গানটিতে পর্দায় ঠোঁট মিলিয়েছেন ঢালিউড কিং শাকিব খান ও ভারতের নবাগত অভিনেত্রী ঈধিকা পাল। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন কলকাতার আকাশ সেন।

‘ঈশ্বর’ প্রিয়তমা সিনেমার আরেকটি জনপ্রিয় গান। যা শ্রোতাদের মুগ্ধ করেছে। গানটি লিখেছেন সমেশ্বর ওলি। সুর ও সঙ্গীত পরিচালনা করেছে প্রিন্স মাহমুদ। গানটিতে কণ্ঠ দিয়েছেন রিয়াদ।

 

‘গায়ে ছুঁয়ে বলো’ নির্মাতা রায়হান রাফির ‘সুড়ঙ্গ’ সিনেমার গান। গানটি চলতি বছরের শ্রোতাদের পছন্দের তালিকায় ছিল। গানটির কথা ও সুর করেছেন তানজীব সাওয়ার। সঙ্গীত আয়োজন করেছেন সাজিদ সরকার। গানটিতে কণ্ঠ দিয়েছেন তানজীব সাওয়ার ও অবন্তি সিঁথি। সিনেমায় গানটিতে ঠোঁট মিলিয়েছেন আফরান নিশো ও তমা মির্জা। এই সিনেমার মাধ্যমেই বড় পর্দায় অভিষেক হয় আফরান নিশোর। সিনেমাটি কোরবানির ঈদে সাড়া ফেলে।

‘মেঘের নৌকা’ চয়নিকা চৌধুরীর ‘প্রহেলিকা’ সিনেমার গান। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল। সঙ্গীত পরিচালনা করেছেন ইমরান। গানটিতে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। সিনেমায় গানটিতে ঠোঁট মিলিয়েছে মাহফুজ আহমেদ ও শবনম বুবলী।

 

এ ছাড়াও এ বছরে মুক্তিপ্রাপ্ত অর্ন্তজাল, কিল হিম, কেসিনো, লাল শাড়ি, মুজিব একটি জাতির রূপকারসহ আরও কয়েকটি সিনেমার গান এ বছর আলোচনায় এসেছে।