ড্র ম্যাচ নিয়ে ফিফার কাছে ৩ প্রশ্ন ব্রাজিলের

:
: ৬ years ago

সুইজারল্যান্ডের সঙ্গে ম্যাচে ১-১ গোলে ড্রয়ের পর সেই খেলায় ভিএআর প্রযুক্তির ব্যবহার নিয়ে ফিফার কাছে প্রশ্ন তুলেছে ব্রাজিল।

ব্রাজিলের দাবি, ম্যাচের দ্বিতীয় গোল তথা সুইজারল্যান্ডের সমতায় ফেরার গোলে সুইস তারকা স্টিফেন জুবের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিরান্দাকে ধাক্কা মারেন। ফলে ওই গোলটি রিভিউ করা এবং গোলটি বাতিল করা উচিত ছিল।

পরে সুইসদের ডি-বক্সে ম্যানুয়েল আকাঞ্জি ফাউল করেন ব্রাজিল স্ট্রাইকার গাব্রিয়েল জেসুসকে। ব্রাজিল দল পেনাল্টি দাবি করলেও রেফারি তাতে সায় দেননি।

ফিফার কাছে পাঠানো তিন পাতার অভিযোগে ব্রাজিল তিনটি প্রশ্ন উত্থাপন করেছে- মাঠের রেফারি সিজার রামোসকে কি সিদ্ধান্ত নেওয়ার আগে রিভিউ নিতে বলেছিলেন ভিডিও সহকারী পাওলো ভ্যালেরি? রেফারি নিজে কি ভিএআর ব্যবহারের কথা বলেছিলেন? দু’জন কি সিদ্ধান্ত নেওয়ার আগে পরস্পরের সঙ্গে যোগাযোগ করেছিলেন?

শুরুতে ব্রাজিল কোচ তিতে দাবি করেছিলেন যে তার দল নিজেদের অনুভূতি অফিসিয়ালি প্রকাশ করবে না। কিন্তু ম্যাচ ড্রয়ের পর তাদের রাগ অপ্রকাশিত থাকেনি। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের মতে, এই রাগের অন্যতম কারণ- সেই ম্যাচে দলের সবচেয়ে বড় তারকা নেইমারের সঙ্গে সুইসদের আচরণ।

ভিএআর নিয়ে প্রশ্ন শুধু ব্রাজিল ম্যাচেই না, সোমবারের (১৮ জুন) ইংল্যান্ড-তিউনিসিয়া ম্যাচেও উঠেছিলো। ইংলিশদের দুই পেনল্টির আবেদন রিভিউ না নিয়েই নাকচ করে দেন রেফারি।

প্রশ উঠেছে, রেফারি ও ভিএআর অফিসিয়ালরা তাহলে কি খেলোয়াড় ও দর্শকদের অন্ধকারে রেখেই সিদ্ধান্ত নিচ্ছেন?