ড্রয়ে মুখ রক্ষা হলো বার্সার

:
: ৬ years ago

সামনে কোপা দেলরের ফাইনাল। সেই ফাইনালকে সামনে রেখেই দলের মূল খেলোয়াড়দের প্রায় সবাইকে বিশ্রামে দিয়েছিলেন বার্সেলোনা বস ভালভার্দে। একদম নতুন এক একাদশ নিয়ে দল সাজিয়েও জয়ের দেখা পেলেন না ভালভার্দে। সেল্টা ভিগোর সাথে কোনোমতে ২-২ গোলে ড্র করলো বার্সেলোনা।

মেসি, সুয়ারেজদের বিশ্রামে দিয়ে এদিন বার্সেলোনার আক্রমণভাগের দায়িত্ব দেয়া হয়েছিল দেম্বেলে, কৌতিনহো এবং আলকাসারকে। ম্যাচের শুরু থেকেই সেল্টা দুর্দান্ত খেলতে থাকে। কিন্তু ম্যাচের প্রথম পরিকল্পিত আক্রমণ করে বার্সাই। ৮ মিনিটে ড্যানিস সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে কৌতিনহোর দুর্দান্ত শট গোলবারের বাইরে চলে যায়। ২৫ মিনিটে পাউলিনহোর শট বারে লেগে ফিরে আসলে গোল বঞ্চিত হয় বার্সা।

৩৪ মিনিটে ম্যাক্সি গোমেজের শট অসাধারণ ভঙ্গিমায় আঙুলের টোকায় বলকে বাইরে পাঠান বার্সা গোলকিপার টের স্টেগান। ৩৬ মিনিটে বার্সার হয়ে প্রথম গোলটি করেন দেম্বেলে। ডান পাশ থেকে আলকাসারের দেয়া পাসে উড়ন্ত বলে দুর্দান্ত শটে সেটিকে জালে জড়ান এই ফ্রেঞ্চ ফুটবলার। কিন্তু বার্সার এই আনন্দ বেশিক্ষণ টেকেনি। প্রথমার্ধের একদম শেষ মিনিটে জনি কাস্ত্রো গোল করে সেল্টাকে ১-১ এ সমতায় ফেরান।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে বার্সা। ম্যাচের ৬০ মিনিটে কৌতিনহোর বদলি হিসেবে মাঠে নামেন মেসি। এর পরেই ম্যাচের চিত্র পাল্টে যেতে শুরু করে। ৬৪ মিনিটে একটি সম্মিলিত আক্রমণ থেকে গোল করে দলকে ২-১ গোলের লিড এনে দেন পাকো আলকাসার। পাউলিহোর শটে পায়ের আলতো টোকায় বলটিকে জালে পাঠান এই স্প্যানিশ স্ট্রাইকার। তখনও ম্যাচের আসল উত্তেজনা বাকি ছিল।

৭২ মিনিটে ইয়াগো আসপাসকে পেছন থেকে টেনে ফেলে দেন বার্সার সার্জি রবের্তো। সাথে সাথে রেফারি থেকে লাল কার্ড দিলে দশজনের দলে পরিণত হয় বার্সা। একজন খেলোয়াড়ের অ্যাডভান্টেজকে কাজে লাগিয়ে ৮২ মিনিটে ইয়াগো আসপাসের গোলে আবারও সমতায় ফেরে সেল্টা ভিগো।

অবশ্য টিভি রিপ্লেতে দেখা যায় আসপাসের হাত থেকে গোলটি আসে কিন্তু রেফারি সেটিকে বৈধ গোল হিসেবেই স্বীকৃতি দেন। শেষ পর্যন্ত ওই ২-২ গোলে সমতায় থেকেই মাঠ ছাড়ে দুই দল। এই ড্রয়ের ফলে ৩৩ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষেই রইল বার্সেলোনা।