ডেন্টিস্টদের কর্মস্থল কি ৩২ দাঁতের মধ্যেই সীমাবদ্ধ?

লেখক:
প্রকাশ: ৬ years ago

মানুষের মধ্যে একটি কথা প্রচলিত আছে যে, একজন ডেন্টিস্ট কেবল ৩২ দাঁতের চিকিৎসার মধ্যেই সীমাবদ্ধ এবং তার অন্য কোনও ওষুধ-জ্ঞান নেই । কিন্তু সত্য, আসলে খুব ভিন্ন ।

একজন ডেন্টিস্ট মুখগহ্বরের সব রোগ নিয়ে কাজ করেন যেমন মুখের ক্যান্সার, টিউমার, লালা গ্রন্থি, জিহ্বা, ঠোঁট ও তালুর সমস্যা, চোয়ালের জয়েন্টের সমস্যা এবং দাঁতের সমস্যা যেটা আমরা সবাই জানি।

মুখের ক্যান্সার, টিউমারসহ যাবতীয় সব রোগের সার্জারির দায়িত্ব একজন ডেন্টিস্টের ওপর অর্পিত ।

একজন ডেন্টিস্ট একজন Anaesthetist (তিনি অনেক পদ্ধতির জন্য অ্যানেসথেশিয়া দেন)।

একটি ডেন্টিস্ট একজন রেডিয়োগ্রাফার (তিনি নিজের রোগীদের মুখের এক্স-রে নিয়ে থাকেন)।

একটি ডেন্টিস্ট একজন শিশু বিশেষজ্ঞ (তিনিই একমাত্র সার্জন যিনি সাধারণ অ্যানেসথেশিয়া ছাড়াই একটি অস্ত্রোপচারের জন্য শিশুদের বসাতে পারেন)।

একজন ডেন্টিস্ট মুখের ক্যান্সারের ও টিউমারের সঙ্গে মোকাবিলা করেন । তিনি বায়োপসি নিতে জানেন । (মানুষের মধ্যে ঘটতে পারে এমন অন্যান্য সব ক্যান্সারের শীর্ষে রয়েছে মুখের ক্যান্সার)।

একজন ডেন্টিস্ট একটি হাড়ের বিশেষজ্ঞ। তিনি চোয়ালের হাড় ও তার নানা সমস্যা নিয়ে কাজ করেন । এক্সিডেন্টের পর অনেক মানুষের মুখ- চোয়ালের হাড় ভেঙে টুকরো টুকরো হয়ে যায় যেটা সার্জারি করে ঠিক করার দায়িত্ব ওরাল সার্জনদের।

একটি ডেন্টিস্ট Trigeminal Neuralgia, Facial Palsy ও আরও হরেক স্নায়ুরোগের রোগীদের জন্য একজন স্নায়ুচিকিৎসক।

একটি ডেন্টিস্ট এইডস ও অন্যান্য Sexually Transmitted রোগগুলির উপসর্গ জানেন কারণ এসবের আলামতগুলো প্রধানত মুখগহ্বরেই দেখা দেয় ।

একজন সার্জন হিসেবে তিনি জানেন যে কীভাবে প্রেশার এবং সুগারের নিয়ন্ত্রণ করা যায়।

একজন ডেন্টিস্ট এমনকি BOTOX চিকিৎসা, লেজার চিকিৎসা, মুখের ওপর চুল রোপণ চিকিৎসা, কৃত্রিম চোখ, নাক, কান প্রতিস্থাপন করার যোগ্যতাসম্পন্ন ।

একজন দাঁতের সার্জন হলেন কসমেটিক স্পেশালিস্ট যিনি আপনার হাসি ডিজাইন করতে পারেন।

মনে রাখবেন, একজন ডেন্টিস্ট তার প্রফেশনাল জীবনের জন্মসূত্র থেকেই একজন সার্জন।

প্রাইভেট চেম্বারে বিভিন্ন সুযোগ-সুবিধার অভাবে অনেক সংকটপূর্ণ রোগীর উপযুক্ত চিকিৎসা দেয়া সম্ভব হয় না এটা ঠিক । তাই বলে ‘ডেন্টিস্টদের কর্মস্থল কেবল ৩২ দাঁতের মধ্যেই সীমাবদ্ধ’ এরূপ মনে করার কোনও যুক্তি নেই।

কনটেন্ট ক্রেডিট: মেডিভয়েস