ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের বরিশালের দুই মহাতারকার কথা

:
: ৬ years ago

সোহেল আহমেদঃ ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন এখন বাস্তবে রুপদান করেছে। স্বপ্ন ছিলো তথ্যপ্রযুক্তিরর যথাযথ ব্যবহার নিশ্চিত করে এর সেবা পৌছে দেয়া হবে মানুষের দ্বার প্রান্তে। নগর থেকে শুরু করে শহর গ্রামের প্রত্যন্ত অঞ্চলগুলো ডিজিটাল প্রুযুক্তির সেবায় আলোকিত হবে জনসাধারণ। তথ্য প্রযুক্তি ব্যবহার করে যে কোনো স্থানে বসে মানুষ তার শিক্ষা,চিকিৎসা,কৃষি,ব্যবসায় সহ নানা বিষয়ে তথ্যসেবা পেয়ে উপকৃত হবে। সমাজের নাগরীক সুবিধা – অসুবিধাসহ নানা অসঙ্গতি প্রুযুক্তির মাধ্যমে সংশ্লিষ্ট কতৃপক্ষকে অবগত করবে। ফলে জনভোগান্তি হ্রাস পাবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নযাত্রার শুরু গত দশ বছর আগে। বর্তমান পেক্ষাপটে আজ তা দৃশ্যমান। এবং তথ্যপ্রযুক্তি ব্যবহারে সরকারের নেয়া পদক্ষেপ এখন বাস্তবায়িত হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার বরিশালের অন্যতম মহাতারকার নাম সাবেক জননন্দিত জেলা প্রশাসক ড. গাজী মো: সাইফুজ্জামান। শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে ডিজিটালাইজেশন পদ্ধতির বার্তাটি পাঠিয়ে ছিলেন সাবেক এই জেলা প্রশাসক। তিনি জেলা প্রশাসনের উদ্যোগে ছাত্র,শিক্ষক,সাংবাদিক,ব্যবসায়ী, সরকারি বেসরকারি প্রায় সব পর্যায়ের জনসাধারণকে নিয়ে “বরিশাল-সমস্যা ও সম্ভাবনা”নামের একটি ফেসবুক গ্রুপ চালু করেন। জনগণ উল্লেখিত বিভিন্ন বিষয়ের উপরে কখনও সমস্যা কখনও সম্ভাবনার ছবিসহ পোস্ট করে জেলা প্রশাসনের দৃস্টি আকর্ষণ করেন। এসব পোস্টের গুরুত্ব বুঝে বেশির ভাগ সময় ড.সাইফুজ্জামান রিপ্লে দিতেন। অথবা সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের নজড়ে আনতে চেস্টা করেন। এ সবই গঠিত ফেসবুক গ্রুপের মাধ্যমে। জেলা প্রশাসকের এমন আন্তরিকতায় গ্রুপটি বিপুল জনপ্রিয়তা লাভ করে।

সরকারের ডিজিটালাইজেশন পদ্ধতির বাস্তবায়নে বরিশালের রুপকার যখন ড.গাজী সাইফুজ্জামান ঠিক এমন সময়ে এই সেবার গতিবৃদ্ধিতে উৎসাহিত হন আর এক স্বপ্নদ্রষ্টা সরকারের সাবেক উপসচিব বরিশালের কৃতিসন্তান মো: সফিকুজ্জামান। বরিশাল-সহ দেশের প্রতিটি জেলা প্রশাসনের গঠিত ফেসবুক গ্রুপে বিভিন্ন সময় ইতিবাচক লেখা সংবলিত পোস্ট করে তরুনদের বিরাট অংশকে সামাজিক কাজে সহোযোগীতার জন্য আকৃষ্ট করেন। ফলে অল্পসময়ে সকলের নিকট তিনিও ব্যপক সুনাম অর্জন করেন।

শহর ছাড়িয়ে গ্রাম্য ছেলে মেয়েরা যখন সরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে সামাজিক বিষয়ে কথা বলতে পারছে,সে কারণেই সম্ববত সোস্যাল মিডিয়ার এসব গ্রুপগুলো বেশ জনপ্রিয় হয়ে ওঠে। যার ফলে বরিশাল যেমন আধুনিকতায় রুপ নেয় তেমনই রুপান্তরিত হয় আজকের বাংলাদেশ। সব মিলিয়ে সবার প্রচেস্টায় ডিজিটাল বাংলাদেশের দশ বছর আগে শুরু হওয়া স্বপ্নযাত্রার আজকের বাস্তবায়ন।

জেলা প্রশাসনের আদলে গঠিত বরিশালের ” ভয়েস অভ লাখুটিয়া ফেসবুক গ্রুপ”এবং “বরিশালের ভালো মন্দ”সহ একাধিক পাবলিক ফেসবুক গ্রুপ সচল রয়েছে। অার তথ্য বিনীময়ে উপকৃত হচ্ছে সাধারন মানুষ। ভালো কাজের উপহার সরুপ সাবেক জেলা প্রশাসক ড.গাজী মো: সাইফুজ্জামান এবং সাবেক উপসচিব মো: সফিকুজ্জামান পদন্নোতি পেয়ে সরকারের মাননীয় যুগ্ন-সচিব হিসেবে বিভিন্ন মন্ত্রনালয়ে দ্বায়ীত্ব পালন করছেন। অভিনন্দন মাননীয় প্রধানমন্ত্রীকে। অভিনন্দন বরিশালের দুই কর্মবীর সরকারি কর্মকর্তাকে।
শুভকামনা সবার জন্য। চলমান থাকুক ডিজিটাল সেবা এটাই হোক আগামীর প্রত্যাশা,,,,,

লেখক: সোহেল আহমেদ,সাংবাদিক।