#

আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির অবমূল্যায়ন করল ইমরান খানের সরকার। আজ শুক্রবার সকালে ১ ডলার সমান ১৪৪ পাকিস্তানি রুপি হয়, যা এযাবৎকালের সর্বোচ্চ।

সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের গণমাধ্যম দ্য ডন জানায়, হঠাৎ করেই ১ ডলারের বিপরীতে ১০ রুপি বেড়ে গেছে পাকিস্তানি মুদ্রার দর। গতকাল বৃহস্পতিবারও ১ ডলার সমান ১৩৪ রুপি ছিল। আজ সকালে লেনদেনের শুরুতেই ১ ডলার সমান ১৪২ রুপি হয়। পরে তা ১৪৪ রুপিতে ঠেকে।

এক্সচেঞ্জ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের মহাসচিব জাফফার পারাচা ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, হঠাৎ করে রুপির অবমূল্যায়ন বাজারে আতঙ্ক সৃষ্টি করেছে। ব্যবসায়ীরা মনে করছেন, খোলাবাজারে লেনদেন শুরু হলে দাম ১৪৩ থেকে ১৪৪ রুপি হবে।

জাফফার বলেন, অবশ্য ডলারের বিপরীতে রুপির এই অবমূল্যায়ন প্রত্যাশিত ছিল। কারণ সম্প্রতি আইএমএফ ও সরকার এ বিষয়ে কথা বলেছে। তিনি মনে করেন, আইএমএফ পাকিস্তানকে যে অর্থসহায়তা দিতে যাচ্ছে, তার অন্যতম একটি শর্ত পূরণ করল ইমরান খানের সরকার। তবে সরকারের উচিত এ বিষয়ে আতঙ্ক ছড়ানোর আগেই আর্থিক বাজারের বিনিয়োগকারীদের আশ্বস্ত করা।

আরেক বাজার বিশ্লেষক আহসান মেহান্তি বলেন, এ অবস্থা আন্তব্যাংকিং বাজারে অপ্রত্যাশিত ছিল। কারণ দেশ এখনো আইএফএফের প্রোগ্রামে যায়নি। এটা পাকিস্তানের জন্য ভালো হয়নি। এর ফলে আমদানি ব্যয় বাড়বে বলে আশঙ্কা করছেন তিনি।

মেহান্তি বলেন, অর্থসহায়তা দিতে আইএমএফ চায় ১ ডলার সমান ১৪৫ রুপি হোক। এ ছাড়া সুদের হার সাড়ে ১০ শতাংশ চায় সংস্থাটি। এখন মনে হচ্ছে সরকার আইএমএফের দাবি মেনে চলছে।

গত অক্টোবরে ডলারের বিপরীতে ব্যাপক অবমূল্যায়ন হয় পাকিস্তানি রুপির। সে সময় ১ ডলার সমান ১৩৩ দশমিক ৬৪ রুপি হয়। তবে পরদিনই আবার ১ ডলার সমান ১২৪ দশমিক ২৭ ডলার হয়। এর আগে ২০১৭ সালের ডিসেম্বর ও ২০১৮ সালের মার্চে রুপির ৫ শতাংশ অবমূল্যায়ন করে কেন্দ্রীয় ব্যাংক।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন