#

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আগামীকাল। সিলেটে ম্যাচ শুরু হবে দুপুর ১২টায়। এই সিরিজে বাংলাদেশের সামনে শিরোপাত্রয়ীর হাতছানি।

একের ভেতর তিন! এমন এক সুযোগের সামনে বাংলাদেশ। এর আগে দুই অধিনায়কের হাতে দুই ট্রফি বাংলাদেশ দেখেছে। এবার সুযোগ এসেছে, দুই অধিনায়কের সামনে তিন ট্রফি দেখার। আগামীকাল থেকে শুরু তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা জিততে পারলে বাংলাদেশ প্রথমবারের মতো একই সিরিজে তিন ফরম্যাটের সব কটি ট্রফি জেতার প্রথম স্বাদ পাবে। ট্রেবল, ফুটবলে বিশেষ সম্মানের। ক্রিকেটে অবশ্য এমনটা বলার চল নেই। না থাকলে কী, এ তো ট্রেবল জয়ই! 

২০০৫ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টি শুরুর পর এ পর্যন্ত পূর্ণ সিরিজ দলগুলো কম খেলেনি। সে তুলনায় খুব বেশিবার এমনটা ঘটেনি। এখন পর্যন্ত ৩৩ বার শিরোপাত্রয়ী জেতার ঘটনা ঘটেছে। সর্বোচ্চ সাতবার এমন ট্রেবল জিতেছে দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ড ও পাকিস্তান জিতেছে ছয়বার করে। পাঁচবার করে ভারত ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়া জিতেছে দুবার। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ একবার করে। এবার বাংলাদেশের সামনে সেই সুযোগ।
বাংলাদেশ এর আগেও শিরোপাত্রয়ী জেতার সুযোগ পেয়েছিল। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরেই যেমন সব জিতেও টি-টোয়েন্টি সিরিজটা জেতা হয়নি। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ট্রফি জিতলেও টেস্টের ট্রফিটা হারাতে হয় ১-০ ব্যবধানে। এ বছর জুলাইয়ে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজ হেরে গেলেও পরে ওয়ানডে ও টি-টোয়েন্টি জিতে আসে।

আগে না পারলেও এবার বাংলাদেশ উজ্জ্বল সম্ভাবনার সামনে দাঁড়িয়ে আছে বলে মনে করেন স্টিভ রোডস। বাংলাদেশ কোচ বললেন, ‘এটা অবশ্যই সম্ভব। খেলা ব্যাপারটা অবশ্য এত সহজ নয়। কখনো আপনি জিতবেন, আবার কখনো এমনভাবে হারবেন যার ব্যাখ্যা পাবেন না। ফলে আগে থেকে অনুমান করার কাজটা করব না। তবে বাংলাদেশ কঠিন লড়াই করবে। ওয়েস্ট ইন্ডিজকে তিন সিরিজেই হারানোটা যে আমরা দারুণ উপভোগ করব, তা আমরা জানি। আবার ওরা ক্যারিবিয়ায় খালি হাতে ফিরে যেতে চাইবে না। দুই মিলে দারুণ লড়াই হবে। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের শুধু বলতে পারি, আমরা সবটুকু দিয়ে চেষ্টা করব।’

দলপ্রতিপক্ষহোম/অ্যাওয়েসাল
ইংল্যান্ডশ্রীলঙ্কাঅ্যাওয়ে২০১৮
দ. আফ্রিকাহোম২০১৭
শ্রীলঙ্কাহোম২০১৬
উইন্ডিজহোম২০১২
পাকিস্তানহোম২০১০
অস্ট্রেলিয়াপাকিস্তানহোম২০০৯-১০
ইংল্যান্ডহোম২০১৩-১৪
দ. আফ্রিকাপাকিস্তানহোম২০০৭
নিউজিল্যান্ডহোম২০০৭
বাংলাদেশহোম২০০৮
উইন্ডিজঅ্যাওয়ে২০১০
নিউজিল্যান্ডঅ্যাওয়ে২০১২
নিউজিল্যান্ডঅ্যাওয়ে২০১৭
বাংলাদেশহোম২০১৭
উইন্ডিজনিউজিল্যান্ডহোম২০১২
নিউজিল্যান্ডউইন্ডিজহোম২০০৬
বাংলাদেশহোম২০১০
জিম্বাবুয়েঅ্যাওয়ে২০১১
শ্রীলঙ্কাহোম২০১৫-১৬
বাংলাদেশহোম২০১৬-১৭
উইন্ডিজহোম২০১৭
ভারতউইন্ডিজঅ্যাওয়ে২০১১
ইংল্যান্ডহোম২০১৬-১৭
শ্রীলঙ্কাঅ্যাওয়ে২০১৭
শ্রীলঙ্কাহোম২০১৭
উইন্ডিজহোম২০১৮
পাকিস্তানজিম্বাবুয়েঅ্যাওয়ে২০১১
শ্রীলঙ্কাহোম২০১১
বাংলাদেশঅ্যাওয়ে২০১১
শ্রীলঙ্কাঅ্যাওয়ে২০১৫
উইন্ডিজহোম২০১৬
উইন্ডিজঅ্যাওয়ে২০১৭
শ্রীলঙ্কাবাংলাদেশঅ্যাওয়ে২০১৪

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন