ট্রাম্পের অভিশংসন ভোটে প্রস্তুত প্রতিনিধি পরিষদ

লেখক:
প্রকাশ: ৫ years ago

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন নিয়ে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বুধবার ভোট হতে যাচ্ছে। ফলে প্রতিনিধি পরিষদে অভিশংসন ইস্যুতে ভোট হয়েছে এমন তৃতীয় প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে অ্যান্ড্রো জনসন ও বিল ক্লিনটন এমন ভোটের মুখোমুখি হয়েছিলেন। খবর বিবিসি’র

বুধবার প্রতিনিধি পরিষদের সদস্যরা ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাঁধা দেওয়া এই দুই অভিযোগে ভোটাভোটিতে অংশ নিতে যাচ্ছেন। গত সপ্তাহে এই দুই অভিযোগে ট্রাম্পকে অভিশংসন করার একটি প্রস্তাব ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটিতে ইতোমধ্যে ২৩-১৭ ভোটে পাশ হয়েছে।

আজ বুধবার প্রতিনিধি পরিষদের ৪৩৫ জন সদস্য ভোটে অংশ নেবেন। তাদের মধ্যে ২৩৬ জন ডেমোক্র্যাট ও ১৯৭ জন রিপাবলিকান সদস্য। তাই ধারণা করা হচ্ছে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাবটি খুব সহজেই পাশ হয়ে যাবে। এদিকে শুরু থেকে নিজেকে নির্দোষ দাবি করা ট্রাম্প মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে অভিশংসন ভোটকে ডেমোক্র্যাটদের ‘ক্যুর উদ্যোগ’ হিসেবে আখ্যায়িত করে স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি পাঠিয়েছেন। মঙ্গলবার পাঠানো ওই চিঠিতে ট্রাম্প অভিযোগ করেন, ডেমোক্র্যাটরা ‘আমেরিকার গণতন্ত্রের বিরুদ্ধে’ যুদ্ধ ঘোষণা করেছে।

 

ট্রাম্প আরও বলেন, ‘এই অভিশংসন কেলেঙ্কারিতে শুরু থেকেই সংবিধানের মূল প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।’ তার দাবি, ‘অবৈধ, দলীয় আনুগত্য থেকে নেওয়া এই উদ্যোগ ভোট কেন্দ্রে চরমভাবে ব্যর্থ হবে।’

উল্লেখ্য, রাজনৈতিক ফায়দা হাসিল করতে নিজ প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেইনের ওপর চাপ সৃষ্টির অভিযোগে ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে অভিশংসনে উদ্যোগী হয় প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্যরা। আজ বুধবার নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি পাশ হলে পরবর্তীতে অবশ্যই তা সিনেটেও পাশ হতে হবে। সিনেটে ১০০ জন সদস্যের মধ্যে মধ্যে ৫৩ জন রিপাবলিকান আর স্বতন্ত্রসহ ৪৭ জন ডেমোক্র্যাট সদস্য। তাই সিনেটে যে ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়া যে আটকে যাচ্ছে সেটা অনেকটি নিশ্চিত।