টেলরের বিদায়ী ম্যাচে নিউজিল্যান্ডের বড় জয়

লেখক:
প্রকাশ: ২ years ago

বিদায়ের ঘোষণা দিয়েছিলেন আগেই, জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন ক্যারিয়ারের শেষ টেস্ট। অপেক্ষা ছিলো আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের। নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে সেটিও নিয়ে নিলেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার রস টেলর।

সোমবার টেলরের বিদায়ী আন্তর্জাতিক ম্যাচে ১১৫ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে নিউজিল্যান্ড। হ্যামিল্টনের সেডন পার্কে উইল ইয়ং ও মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে ৩৩৩ রানের সংগ্রহ পায় কিউইরা। জবাবে নেদারল্যান্ডস অলআউট হয় ২১৮ রানে। নিজের শেষ ম্যাচে টেলর করেছেন ১৪ রান।

সবমিলিয়ে ৪৫০ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯৩ ফিফটি ও ৪০ সেঞ্চুরিতে ৪২.৭২ গড়ে ১৮ হাজার ১৯৯ রান করেছেন এ ডানহাতি মিডল অর্ডার ব্যাটার। ওয়ানডে ক্রিকেটে চার নম্বর ব্যাটিং পজিশনে টেলরের করা ৭৬৯০ রান বিশ্বরেকর্ড। এই পজিশনে তার চেয়ে বেশি রান করতে পারেনি আর কেউ।

ক্যারিয়ারের শেষ ম্যাচে নিজে রান না পেলেও, দলের বাকিদের কল্যাণে জয় দিয়েই বিদায় নিতে পেরেছেন টেলর। ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন ইয়ং ও গাপটিল। সিরিজে নিজের দ্বিতীয় সেঞ্চুরিতে ১২০ করেন ইয়ং। গাপটিলের ব্যাট থেকে আসে ১০৬ রান।

পরে বল হাতে নেদারল্যান্ডসকে গুঁড়িয়ে দেওয়ার কাজটি করেন গতিতারকা ম্যাট হেনরি। তিনি ৩৬ রান খরচায় নেন ৪ উইকেট। নেদারল্যান্ডসের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন তাদের বিদায়ী খেলোয়াড় স্টিফেন মাইবার্গ। উল্লেখযোগ্য বিষয় হলো, ডাচদের শেষ ক্যাচটি ধরেছেন বিদায়ী খেলোয়াড় রস টেলরই।