টি-শার্ট প্রসঙ্গে যা বললেন হাসনাত আব্দুল্লাহ

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক হিসেবে একেবারে শুরু থেকেই সামনের সারিতে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাসনাত আব্দুল্লাহ।

 

সেই শুরু থেকে এখন পর্যন্ত একই টি-শার্ট পরতেই দেখা গেছে হাসনাত আব্দুল্লাহকে। এমনকি বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে বঙ্গভবনে অন্তর্বর্তীকালীন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানেও সেই টি-শার্ট পরেই অংশ নেন হাসনাত আব্দুল্লাহ। গণমাধ্যমের সামনে কথা বলার সময়ও একই পোশাকে দেখা গেছে তাকে।

নীলচে সবুজ রঙের টি-শার্টটির সামনের দিকে বুকের বাঁ পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম দেওয়া। মাঝে লিখা ‘ENGLISH’, অর্থাৎ এটি ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের বানানো টি-শার্ট।

কিন্তু এতদিন ধরে এই টি-শার্টটিই কেন পরছেন, জানতে চাইলে হাসনাত আব্দুল্লাহ জানান, ‘আমি যখন বনশ্রীর বাসা থেকে বের হয়ে আন্দোলনে আসি, তখন ছাত্রলীগ আমাকে বাজেভাবে মেরেছিল। এরপর আর বাসায় ফেরা হয়নি। আন্দোলন আরও এগোতে থাকলে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও আমাদের নিপীড়ন করেছে, আমরা যারা সমন্বয়ক ছিলাম ডিবি পুলিশও তাদের উঠিয়ে নিয়ে গেছে। ফলে এই টি-শার্টটিও কিন্তু স্বৈরাচার মোকাবিলার সিম্বল। প্রতিজ্ঞা করেছিলাম, যতক্ষণ পর্যন্ত এই স্বৈরাচারের পতন না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমি এটি খুলবো না।’