টি-টোয়েন্টিতে সাকিবের ‘৪০০’ উইকেটের মাইলফলক

:
: ২ years ago

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজের দ্বিতীয় ম্যাচে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন সাকিব আল হাসান। প্রথম বাঁ-হাতি বোলার ও ক্রিকেট ইতিহাসের পঞ্চম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০ উইকেট পাওয়ার কীর্তি গড়েছেন সাকিব।

চলমান বিপিএলে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম হারের স্বাদ পেয়েছে ফরচুন বরিশাল। তবে মিনিস্টার ঢাকার বিপক্ষে হেরে গেলেও এই ম্যাচ দিয়েই ৪০০ উইকেটের রেকর্ড গড়েছেন বরিশালের অধিনায়ক সাকিব। বিপিএল শুরুর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৯৮টি উইকেট ছিল সাকিবের ঝুলিতে। প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ১ উইকেট তুলে রেকর্ডের একেবারে কাছাকাছি চলে যান তিনি। আজ ঢাকার বিপক্ষে আরেকটি উইকেট তুলে শেষমেশ ৪০০ উইকেটের রেকর্ড গড়লেন সাকিব।

বরিশালের ছুঁড়ে দেওয়া ১৩০ রানের লক্ষ্যে পৌঁছাতে আর মাত্র ১ রান দরকার ছিল ঢাকার। ১৮তম ওভারের দ্বিতীয় বলে ঢাকার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (৪৭ বলে ৪৭) সহজ ক্যাচ তুলে দেন এক্সট্রা কাভারে আর তা লুফে নিতে একদমই ভুল করেননি বরিশালের ফিল্ডার ডোয়াইন ব্রাভো। মাহমুদউল্লাহকে ফিরিয়ে দিয়েই টি-টোয়েন্টিতে নিজের ৪০০ উইকেট পূর্ণ করলেন সাকিব।

৪০০ উইকেট পেতে সাকিব ম্যাচ খেলেছেন ৩৫৩টি, গড় ২১.১৭ এবং ইকোনমি রেট ৬.৮০। তাছাড়া ম্যাচে ৫ উইকেট পেয়েছেন ৪ বার। সেরা বোলিং ২০১৩ সালে সিপিএলে ৬ রানে ৬ উইকেট। নিঃসন্দেহে যেকোনো বোলারের জন্যই অসাধারণ পরিসংখ্যান।

তাছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাট হাতেও বেশ সফল সাকিব। ২০.২৫ গড়ে ৫৬১০ রান করেছেন তিনি। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০০ রান এবং ৪০০ উইকেটের রেকর্ড এখন আছে কেবল সাকিব এবং ডোয়াইন ব্রাভোর দখলে। চলমান বিপিএলে সাকিবের দল ফরচুন বরিশালেই খেলছেন ব্রাভো।

সাকিবের আগে ৪০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ৪ জন। ডোয়াইন ব্রাভো, ইমরান তাহির, সুনীল নারাইন এবং রশিদ খানের পর পঞ্চম ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেটের ক্লাবে নাম লেখালেন সাকিব।

 

একনজরে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারীরাঃ  

ডোয়াইন ব্রাভো- ৫৫৫

ইমরান তাহির- ৪৩৫

সুনীল নারাইন- ৪২৫

রশিদ খান- ৪২০

সাকিব আল হাসান- ৪০০