টিসিবির পণ্য বিক্রি শুরু রোববার

লেখক:
প্রকাশ: ৬ years ago

আগামী সপ্তাহের শেষের দিকে রমজান মাস শুরু হবে। এই রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় রাখতে ডাল, তেল, চিনি, ছোলা ও খেজুর বিক্রি করবে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রোববার থেকে টিসিবির এসব পণ্য বিক্রি শুরু হচ্ছে। ইতোমধ্যে পণ্যগুলোর দর নির্ধারণ করে ডিলারদের কাছে সরবরাহ করেছে সংস্থাটি।

রোজায় বেশি চাহিদা থাকা পণ্যের দাম উর্ধ্বমুখী প্রবণতা রোধে এ পদক্ষেপ নিচ্ছে টিসিবি। রমজান ছাড়া সারা বছর নিজস্ব ডিলারদের মাধ্যমে কয়েকটি পণ্যের বিক্রি কার্যক্রম পরিচালিত হয়। তবে রমজানের আগে থাকে বিশেষ প্রস্তুতি নিয়ে ডিলার ও খোলা ট্রাকে পণ্য বিক্রি করা হয়। এ সময়ে কেবল খেজুর ও ছোলা এই দুটি পণ্য বিক্রি হয়।

এবার রমজানে টিসিবি প্রতি লিটার সয়াবিন তেল ৮৫ টাকা এবং প্রতিকেজি মাঝারি দানার মসুর ডাল ও চিনি ৫৫ টাকা, ছোলা ৭০ টাকা ও খেজুর ১২০ টাকা কেজিতে বিক্রি করবে।

রোববার এসব নিত্যপণ্য খোলা বাজারে পাওয়া যাবে। সারাদেশের ১৮৪টি ভ্রাম্যমান ট্রাকে বিক্রি হবে। এর মধ্যে রাজধানী ঢাকায় ৩২ স্থানে, চট্টগ্রামের ১০টি স্থানে, বিভাগীয় শহরের ৫টি ও জেলা শহরে ২টি ট্রাকে বিক্রি করা হবে। এ ছাড়া টিসিবি’র ১০টি খুচরা বিক্রয় কেন্দ্র ও ২ হাজার ৭৮৪ জন ডিলারদের কাছে পাওয়া যাবে এসব পণ্য। টিসিবি’র এ কার্যক্রম চলবে পুরো রমজান মাস জুড়ে।

টিসিবির পরিকল্পনা অনুয়ায়ী, রমজানে ২ হাজার মেট্রিক টন চিনি, দেড় হাজার মেট্রিক টনের বেশি মশুর ডাল, ১০ লাখ ৮৭ হাজার লিটার ভোজ্যতেল, ১ হাজার ৯৫৫ মেট্রিক টন ছোলা এবং ১০০ মেট্রিক টন খেজুর বিক্রি হবে। তবে বাজারে চাহিদা বাড়লে এসব পণ্যের পরিমান আরও বাড়ানো হতে পারে।