টাঙ্গাইল-৭ উপনির্বাচন: আ.লীগ প্রার্থীসহ চার জনের মনোনয়ন বাতিল

:
: ৩ years ago

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীসহ চার জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপর দিকে জাতীয় পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জহির, ওয়াকার্স পার্টির গোলাম নওজব পাওয়ার চৌধুরী এবং বাংলাদেশ কংগ্রেসের রূপা রায় চৌধুরীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র বাছাই শেষে এ ঘোষণা দেন।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খান আহমেদ শুভ, বৈরাবরি পার্টির পীর সৈয়দ আলমগীর হোসেন, স্বতন্ত্র প্রার্থী আরজু মিয়া ও নুরুল ইসলাম।

জানা যায়, ঋণ খেলাপির জন্য খান আহমেদ শুভর মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া দলের নিবন্ধন না থাকায় পীর সৈয়দ আলমগীর হোসেন এবং এক শতাংশ ভোটারের সমর্থন সঠিক না থাকায় স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হয়।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ঢাকায় ইস্টার্ন ব্যাংকের প্রিন্সিপাল শাখায় খতীব খান নামে এক ব্যক্তির ছয় লাখ টাকার ঋণের জিম্মাদার ছিলেন আওয়ামী লীগ প্রার্থী খান আহমেদ শুভ। এই ঋণ খেলাপি বলে বাংলাদেশ ব্যাংক থেকে রিটার্নিং কর্মকর্তাকে জানানো হয়েছে।

খান আহমেদ শুভ জানান, আমি ব্যক্তিগতভাবে ঋণী নই। একজনের ঋণের জিম্মাদার ছিলাম। ওই ঋণ পরিশোধ করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট ব্যাংক থেকে ঋণ পরিশোধের বিষয়টি বাংলাদেশ ব্যাংকে নির্ধারিত সময়ে জানায়নি। তাই খেলাপি তালিকায় নাম এসেছে। নির্বাচন কমিশনে আপিল করলে প্রার্থিতা ফিরে পাবো বলে আশা করি।

চার প্রার্থীর মনোনয়ন বাতিল ও তিন প্রার্থীর মনোনয়ন বৈধতার বিষয়টি নিশ্চিত করেছেন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. সাহিদুল নবী চৌধুরী।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের সংসদ সদস্য একাব্বর হোসেন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৩০ নভেম্বর এই আসন শূন্য ঘোষণা করে নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ১৬ জানুয়ারি এখানে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।