ঝালকাঠি-১ হারুনকে মনোনয়ন দিলেও নৌকা উঠলো শাহজাহানের হাতে

:
: ৭ মাস আগে

ঝালকাঠি-১ (রাজাপুর ও কাঁঠালিয়া) সংসদীয় আসনে বিএনপি নেতা ব্যারিস্টার মেজর (অব.) শাহজাহান ওমরকে নৌকা প্রতীকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মাধ্যমে আসনটিতে প্রাথমিকভাবে দলীয় মনোনয়ন পাওয়া বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের মনোনয়ন পরিবর্তন করা হলো।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

বজলুল হক হারুন ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে ঝালকাঠি-১ আসন থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনেও নৌকা প্রতীক নিয়ে আসনটি ধরে রাখেন তিনি। এবারও প্রাথমিকভাবে তাকে নৌকার মাঝি করা হয়েছিল।

এদিকে, বাস পোড়ানোর মামলায় জামিন পাওয়ার একদিন পরই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন শাহজাহান ওমর। তিনি বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান।

গত ৪ নভেম্বর সন্ধ্যা সোয়া ৭ টার দিকে গাউছিয়া মার্কেট এলাকায় যাত্রী ছাউনির সামনে মিরপুর সুপার লিংক লিমিটেডের একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় বাসচালক বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি মামলা দায়ের করেন। মামলার আসামি হিসেবে ৪ নভেম্বর ভোরে রাজধানীর একটি বাসা থেকে শাহজাহান ওমরকে গ্রেফতার করেছিল গোয়েন্দা পুলিশ।

কারামুক্তির পরদিন নৌকার প্রার্থী হওয়ায় দলীয় শৃঙ্খলাভঙ্গের দায়ে শাহজাহান ওমরকে দলের সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করেছে বিএনপি। বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে নৌকার মনোনয়ন পাওয়ার পর শাহজাহান ওমর গণমাধ্যমকে বলেছেন, আমি নির্বাচনে যাচ্ছি, আওয়ামী লীগ যখন নৌকায় মনোনয়নের প্রস্তাব করছে, সেখানে আর প্রশ্ন কী? আমি স্বেচ্ছায় বিএনপি থেকে পদত্যাগ করছি।