ঝালকাঠির শহিদ মিনার ও বঙ্গবন্ধু মঞ্চ আধুনিকায়নের উদ্যোগ

লেখক:
প্রকাশ: ৪ years ago

১৯৭০ সালে তৎকালীন প্রাদেশিক পরিষদের নির্বাচনী জনসভা ও স্বাধীনতার পর ১৯৭৩ সালে যুদ্ধবিধ্বস্ত দেশের পরিস্থিতি পরিদর্শনে ঝালকাঠিতে গিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দুবারই শহরের স্টেডিয়ামের মঞ্চে জনতার উদ্দেশে ভাষণ দিয়েছিলেন তিনি। ১৯৭৩ সালে ঝালকাঠি সফরে গিয়ে বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গেও দেখা করেন বঙ্গবন্ধু। মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর গুলিতে ঝালকাঠিতে নিহত মানুষের মাথার খুলির স্তুপ দেখে বঙ্গবন্ধু আবেগাপ্লুত হয়ে পড়েন। পরবর্তীতে সেই খুলিগুলো সমাহিত করে সেখানে নির্মাণ করা হয় শহিদ মিনার।

সেটিই এখন ঝালকাঠির কেন্দ্রীয় শহীদ মিনার। আর জেলা স্টেডিয়ামের মঞ্চটি পরিচিত ‘বঙ্গবন্ধু মঞ্চ’ নামে।

এবার বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত সেই শহিদ মিনার ও মঞ্চ আধুনিকায়নের উদ্যোগ নিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির। দলের জ্যেষ্ঠ নেতা, ১৪দলের সমন্বয়ক ও মুখপাত্র সংসদ সদস্য আমির হোসেন আমু, ঝালকাঠি জেলা পরিষদ ও পৌর কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করেছেন তিনি।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে খান সাইফুল্লাহ পনির এই স্থাপনা দুটি ঘুরে দেখেন।

এ সময় তার সঙ্গে ছিলেন পৌর কাউন্সিলর ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার, প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন দত্ত, ঝালকাঠি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার দুলাল সাহা, উপসহকারী প্রকৌশলী নাজমুল হাসান প্রমুখ।

এ বিষয়ে সাইফুল্লাহ পনির বলেন, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্থান দুটিকে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এ নিয়ে ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র এমপি আমির হোসেন আমু, ঝালকাঠি জেলা পরিষদ ও পৌর কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করা হয়েছে।

ঝালকাঠি পৌরসভার উপসহকারী প্রকৌশলী নাজমুল হাসান জানান, শহীদ মিনারের সামনে থেকে স্টেডিয়ামের পূর্ব-পশ্চিম দিকের ৭টি পিলারের মধ্যবর্তী ৬০ ফুট প্রস্থ ও ৮ ফুট উচ্চতার দেয়াল ভেঙে জায়গা প্রশস্ত করার প্রস্তাবনা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। পাশাপাশি চলাচলে সুবিধার জন্য উত্তর-দক্ষিণ দিকের দেয়ালটিও ভাঙার অনুরোধ জানিয়েছেন তিনি।

পৌর কাউন্সিলর ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার জানান, মুজিববর্ষ উপলক্ষে এসব প্রস্তাবে সম্মতি দিয়েছেন এমপি আমির হোসেন আমু। এমপি ও জেলা পরিষদের তহবিল থেকে এ আধুনিকায়নের কাজ করা হবে।