‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ উপলক্ষে বরিশালে সংবাদ সম্মেলন

লেখক:
প্রকাশ: ৬ years ago

সিআরআই ও ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮’ উপলক্ষে তরুণ উদ্যেক্তাদের খোঁজে বরিশালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইকবাল আকতার।

ইয়াং বাংলা’র বরিশাল জেলা এ্যাম্বাসেডর ফায়েজ বেলাল’র সঞ্চালনায় এসময় সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি পাঠ করেন বরিশাল ইয়ুথ সোসাইটির সদস্য ইসরাত জাহান মিতু।

মিতু বলেন, বরিশাল বিভাগের বরিশাল, ভোলা, পটুয়াখালী ও পিরোজপুর জেলায় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের কার্যক্রম শুরু হয়েছে।

বরিশাল নগরীতে বরিশাল বিশ্ববিদ্যালয়, অমৃত লাল দে মহাবিদ্যালয় এবং সরকারি মহিলা কলেজে এর রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে এবং বরিশাল জেলায় আগৈলঝাড়া, বাকেরগঞ্জ ও মুলাদী উপজেলায় কার্যক্রম চরবে।

তিনি বলেন, ২০১৫ সাল থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালের অক্টোবরে তৃতীয় বারের মত সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানের অংশগ্রহণে ইয়াং বাংলা অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে। ১০টি বিভাগে বিশেষ অবদানের জন্য এই পুরষ্কার প্রদান করা হবে।

এর মধ্যে দক্ষতার উন্নয়ন, সর্বব্যাপি শিক্ষা, বিশেষ ভাবে সক্ষমদের (প্রতিবন্ধী) জন্য কর্মসংস্থানের ব্যবস্থা, সাংস্কৃতিক বিপ্লব, উদ্ভাবক, খেলাধুলা এবং ফিটনেস, জনসচেতনতা সৃষ্ট, লিঙ্গ বৈষম্য হ্রাসসহ আরো বেশ কিছু বিভাগ রয়েছে।

সম্প্রতি নিরাপদ সড়ক বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য বা পরিবেশ রক্ষায় কাজ করে যাওয়া তরুণরা তাদের জনসচেতনতামূলক কার্যক্রমকে আরো বড় পরিসরে উপস্থাপন করতে পারবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের মাধ্যমে। পরিবেশ রক্ষার মাধ্যমে টেকসই উন্নয়ন, তরুণদের জন্য খেলাধুলা ও স্বাস্থ্য চর্চার ব্যবস্থা করা সংগঠনগুলো আবেদন করতে পারবে।

এই লক্ষ্যে ৩৬ জেলায় সংবাদ সম্মেলন, ২০টি শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্পাস এ্যাক্টিভেশন এবং ১৪৪টি উপজেলা ও টাউন হলে এ্যাক্টিভেশন প্রোগ্রামের পরিকল্পনা করা হয়েছে। ইয়াং বাংলা ৩০টি জেলায় দিন ব্যাপী জেলা সম্মেলনও আয়োজন করবে ।

যেখানে ইয়াং বাংলার বিভিন্ন প্রোগ্রামের প্রদর্শনীসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। চূড়ান্তভাবে বিজয়ীদের হাতে বরাবরের মতই পুরষ্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা এবং সিআরআই এর চেয়ারম্যান সজীব ওয়াজেদ জয়।