জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে বরিশালে জলবায়ু ধর্মঘট

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে বরিশালে জলবায়ু ধর্মঘটবিডি ক্রাইম ডেস্ক, বরিশাল ॥জলবায়ু সুরক্ষা ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে নবায়নযোগ্য শক্তির উল্লেখযোগ্য সম্প্রসারণ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে বরিশালে জলবায়ু ধর্মঘট হয়েছে। বৈশ্বিক জলবায়ু ধর্মঘট কর্মসূচির অংশ হিসেবে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বৃহস্পতিবার সকালে এ ধর্মঘট করেন তরুণ জলবায়ুকর্মীরা।

পরে জলবায়ু সুবিচারের দাবিতে পদযাত্রা করে বরিশাল কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে ধর্মঘট ও সমাবেশে অংশ নেন জলবায়ুকর্মীরা।

ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ, প্রতীকী যুব সংসদ ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এ জলবায়ু ধর্মঘটের আয়োজন করে।

এ সময় তরুণরা ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বিশেষ করে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (এলএনজি) অর্থায়ন বন্ধের দাবি জানান। এছাড়া এলএনজি আমদানি নির্ভরতা কমাতে সরকার এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানানো হয়।

কর্মসূচিতে বক্তব্য দেন- ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের এডভোকেসি এবং ক্যাম্পেইন সমন্বয়কারী আরিফুর রহমান শুভ, জেলা সমন্বয়কারী সিয়াম সিকদার, সদস্য ময়ূরী আক্তার টুম্পা, শিক্ষক নজরুল ইসলামসহ শিক্ষার্থীরা।

জলবায়ু কর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন একটি জটিল সময় পার করছে; যা ইতিমধ্যে জাতিসংঘ বিশ্বব্যাপী মানবতার জন্য রেড অ্যালার্ট হিসেবে ঘোষণা করেছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ এ সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে। সরকার এবং বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের জন্য দায় নিতে হবে। এ সমস্যা থেকে উত্তরণে অবিলম্বে উল্লেখযোগ্যভাবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহ্বান জানানো হয়।