জেদ্দায় ভিসাবিহীন দুই বাংলাদেশি হজযাত্রী

লেখক:
প্রকাশ: ৭ years ago

সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে ভিসা ছাড়াই দুই বাংলাদেশি হজযাত্রীকে আটক করে সৌদি কর্তৃপক্ষ। এ ঘটনায় জেদ্দা ইমিগ্রেশন কর্তৃপক্ষ ওই দুই বাংলাদেশি হজযাত্রীকে প্রায় ১৬ ঘণ্টা বিমানবন্দরে বসিয়ে রাখে। পরবর্তীতে সৌদি কর্তৃপক্ষের উদ্যোগে ভিসার ব্যবস্থা করে তাদের টার্মিনাল ছাড়তে হয়েছে।

ভিসা ছাড়া দুই হজযাত্রী কীভাবে ইমিগ্রেশন পার হয়ে সৌদিয়া এয়ারলাইন্সের একটি বিমানে করে জেদ্দায় পৌঁছলেন, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো.আব্দুল জলিল।

বাংলাদেশ হজ মিশন জেদ্দা বিমানবন্দরে কর্মরত আনোয়ার হোসেন জানান, গত ২৭ জুলাই ‘শাবান এয়ার ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর ১৪৫৭)’-এর হজযাত্রী নাসিমা আক্তার, পিআইডি নম্বর-১৪৫৭০৭২, একটি ফ্লাইটে জেদ্দার হজ টার্মিনালে অবতরণ করেন। ‘আমিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলস ইন্টারন্যাশনাল (লাইসেন্স নম্বর ০১৮৪)’-এর মালিক আমিনুল হকও হজ ভিসা ছাড়া সৌদিয়া এয়ারলাইন্স (এসভি ৮০৪)-এর একটি ফ্লাইটে সৌদি আরবে আসেন। সৌদি ইমিগ্রেশন পুলিশ দেখতে পায় যে, তারা ভিসা ছাড়াই সৌদি আরবে হজের জন্য এসেছেন।

এ বিষয়ে আনোয়ার হোসেন ধর্ম মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। চিঠিতে উল্লেখ করেন, ‘ভিসা ছাড়া আগত ওই দুই বাংলাদেশিকে প্রায় ১৬ ঘণ্টা হজ টার্মিনালে অপেক্ষা করতে হয়। শেষ পর্যন্ত সৌদি কর্তৃপক্ষের উদ্যোগে ভিসা পেয়ে টার্মিনাল থেকে ছাড় পায় তারা।’

ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে আনোয়ার হোসেন আরও উল্লেখ করেন, ‘ভিসা ছাড়া দুইজন হজযাত্রী কীভাবে বিমানে অরোহণ করতে পারলেন, এ বিষয়ে জেদ্দা হজ টার্মিনালের ইমিগ্রেশন কর্তৃপক্ষ বাংলাদেশের সমালোচনা করে। বিষয়টি হজ অফিস জেদ্দার জন্য বিব্রতকর এবং বাংলাদেশের সুষ্ঠু হজ ব্যবস্থাপনার পরিপন্থী।’