জুনে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালো ১ হাজার ৪৭ জন

:
: ২ years ago

চলতি বছরের জুন মাসে ৩ হাজার ১১০ সড়ক দুর্ঘটনায় এক হাজার ৪৭ জন নিহত এবং ২ হাজার ৬২২ জন্য আহত হয়েছেন। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করে সেভ দ্য রোড। ২১টি গণমাধ্যমে প্রকাশিত দুর্ঘটনার খবরের ভিত্তিতে এ জরিপ করেছে সংগঠনটি।

প্রতিবেদনে সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা বলেন- এবছর জুনে ৮৫৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হয়েছেন ৭৫২ এবং মারা গেছেন ২৭৬ জন। ট্রাক দুর্ঘটনা ঘটেছে ৬১৮টি। আহত ৪৫৬ ও নিহত ১৫৬। ৯৩৮টি বাস দুর্ঘটনায় আহত ৭৫১ ও নিহত ৪২০ জন।

এছাড়া, পাড়া-মহল্লা, মহাসড়কে অসাবধানতার কারণে লরি, পিকআপ, নসিমন, করিমন, ব্যাটারিচালিত রিকশা-সাইকেলসহ বিভিন্ন দুর্ঘটনা ঘটেছে ৬৯৬টি। এতে নিহত ১৯৫ ও আহত ৬৬৩ জন।

এছাড়াও জুনে নৌপথে দুর্ঘটনা ঘটেছে ১২২টি। এতে আহত ৪৭৭ জন ও নিহত ২৪ জন। রেলপথে দুর্ঘটনা ঘটেছে ১৯৭টি। আহত ১৭২ জন ও নিহত ১৭ জন।

দুর্ঘটনায় কারণ হিসেবে শান্তা ফারজানা বলেন, মোটরসাইকেলের ক্ষেত্রে দ্রুতগতি, ট্রাফিক আইন না মানা, হেলমেট ব্যবহারে অনীহা হলো বড় কারণ। অপরদিকে অসাবধানতা ও ক্লান্তির কারণে ট্রাক দুর্ঘটনা ঘটেছে। বাসের দুর্ঘটনাগুলোর জন্য রাস্তার খানাখন্দ, অচল রাস্তাঘাট ও সড়ক পথে নৈরাজ্যই দায়ী।

তিনি আরও বলেন, পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনা কেন্দ্র করে সাময়িক সময়ের জন্য মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু এটা সমাধান নয়। এগুলো দমনে কঠোর জরিমানার পদক্ষেপ নেওয়া যেতে পারে।

পথ দুর্ঘটনামুক্ত করতে সেভ দ্য রোডের পক্ষ থেক ৭ দফা দাবি জানানো হয়। উল্লেখযোগ্য হলো—ফুটপাত দখলমুক্ত করে যাত্রীদের চলাচলের সুবিধা দিতে হবে; ফিটনেসবিহীন বাহন নিষিদ্ধ এবং কমপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও জাতীয় পরিচয়পত্র ছাড়া চালক-সহযোগী নিয়োগ বন্ধে সংশ্লিষ্ট সকলকে কঠোর পদক্ষেপ নিতে হবে।