জীবনমুখী শিক্ষা না থাকলে বিপদের মুখে পড়তে হবে: পলক

লেখক:
প্রকাশ: ৪ মাস আগে

অর্থবিত্ত যাই থাকুক না কেন, জীবনমুখী শিক্ষা না থাকলে অনেক বিপদের মুখে পড়তে হয় বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, জীবনের প্রথম অভিজ্ঞতা অর্জনের মধ্যে একটা আনন্দ-উত্তেজনা থাকে। শিক্ষাগত যোগ্যতা, অর্থবিত্ত থাকলেও জীবনমুখী শিক্ষা যদি না থাকে, অনেক বিপদের সম্মুখীন হতে হয়। দুই চাকার সাইকেল চালানোর সময় থামলেই পড়ে যেতে হবে। জীবনটা বাইসাইকেলের মতোই, এখানে থামতে মানা। আপনাকে জীবনের ব্যালেন্স ঠিক রাখতে হলে সবসময় সচল থাকতে হবে।

 

শনিবার (৯ মার্চ) রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ে এআই, রোবটিক্স, মাইক্রোচিপ ও সাইবার সিকিউরিটি বিষয় চালুর জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

 

জুনাইদ আহমেদ পলক বলেন, এর জন্য পাঁচ কোটি, ১০ কোটি অথবা ১৫ কোটি টাকা, যতই খরচ হোক ব্যবস্থা করবো। পাশাপাশি অল্প শব্দের ড্রোন তৈরির জন্য ১০ লাখ টাকা দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক, প্রগতিশীল, সমস্যা সমাধানকারী দেশপ্রেমিক স্মার্ট নাগরিক তৈরি করতে হবে। যে সংস্কৃতির মধ্যদিয়ে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেড়ে উঠেছেন, আমি বিশ্বাস করি—এ বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থী স্মার্ট নাগরিক হিসেবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নেতৃত্ব দেবেন।

সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ। অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হোসেন রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।