জিমেইলে ৮ সুবিধা

লেখক:
প্রকাশ: ৭ years ago
জিমেইলে ৮ সুবিধা

ই-মেইল সেবাদানের মধ্যে বর্তমানে বহুল পরিচিত জিমেইল, ইয়াহু, হটমেইল, রকেটমেইল প্রভৃতি। তবে বাড়তি সুবিধার জন্য ব্যবহারকারীর কাছে পছন্দের শীর্ষে রয়েছে সার্চ জায়ান্ট গুগলের সেবা জিমেইল। জি-মেইলের কিছু ব্যবহার নিয়ে থাকছে আলোচনা

অ্যাকাউন্ট নিরাপদ রাখুন

কখনও যদি মনে হয় আপনার জি-মেইল অ্যাকাউন্টে অন্য কেউ প্রবেশ করেছে তবে আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি চেক করতে হবে। এজন্য ইনবক্সের একেবারে নিচে ডান কোনায় Last account activity নামে একটি অপশন পাবেন। সেখানে গিয়ে আপনি এটা চেক করতে পারবেন।

ডট আর প্লাস সাইনে তৈরি করুন ফিল্টার

জি-মেইলের বল্গাইন্ডস্পট হলো ডটস আর প্লাস সাইন চেনে না মেইল সার্ভিসটি। তবে ওই বল্গাইন্ড স্পটগুলো কাজে লাগিয়েই আলাদা আলাদা ফিল্টার তৈরি করা সম্ভব। এক বল্গগ পোস্টে বল্গাইন্ড স্পটগুলো কাজে লাগানো এই অভিনব পন্থা বাতলে দিয়েছেন খোদ গুগল কর্মীরা। ধরা যাক, আপনার মেইল অ্যাড্রেসটি হলো myaccountmœgmail.com। এখন কোনো নিউজলেটার সাবস্ক্রাইব করার জন্য বা কোনো সোশ্যাল মিডিয়ায় সাইনআপ করার সময় myaccount+newslettermœgmail.com বা myaccount+socialmedia.com ঠিকানাটি দেওয়া যেতে পারে। এরপর ওই মেইলগুলোর জন্য আলাদা ফিল্টার তৈরি করলেই হবে।

ট্যাবের যোগ-বিয়োগ

জি-মেইল ইনবক্সে নতুন ট্যাব যোগ করা শুরু করেছে ২০১৩ সালের মে মাস থেকে। প্রাইমারি, সোশ্যাল আর প্রমোশনাল এই তিন ভাগে মেইলগুলো ফিল্টার করে জি-মেইল। চাইলেই বাদ দেওয়াও যাবে ট্যাবগুলো। ডানের গিয়ার আইকন থেকে কনফিগার ইনবক্স অপশনে যান। নতুন একটি পপ-আপ উইন্ডো চলে আসবে, যা থেকে বাদ দেওয়া যাবে সোশ্যাল এবং প্রমোশনাল ট্যাব দুটি। মজার ব্যাপার হচ্ছে, ওই পপ-আপ উইন্ডো থেকে আপডেটস এবং ফোরামস নামের আরও দুটি ট্যাব চালু করার সুযোগও আছে।

ব্রাউজার ট্যাবে ইনবক্স কাউন্ট

একাধিক ট্যাব খোলা থাকলে বারবার পেজে না ঢুকেই জেনে নেওয়া সম্ভব ইনবক্সে জমা হওয়া মেইলের সংখ্যা। আর এটিও করতে হবে ল্যাবস অপশন থেকেই। ল্যাবসে গিয়ে স্ক্রল ডাউন করে এনাবল করতে হবে আনরিড মেসেজ আইকন ফিচারটি। সঙ্গে সঙ্গে যে ট্যাবটিতে ইনবক্স খোলা আছে তাতে দেখা যাবে ইনবক্সে জমা হওয়া মেইলের সংখ্যা।

ইনবক্স পজ করা

অনলাইনে ই-মেইল আর না চান তাহলে ইনবক্স পজ ব্যবহার করুন। এটি মূলত একটি এক্সটেনশন। এটি অন করার পর আপনার ইনবক্সে আর কোনো মেইল আসবে না। ফলে পুরনো মেইলগুলোর কাজ শেষ করে আবার নতুন করে মেইল গ্রহণ করা যাবে।

স্বয়ংক্রিয় জবাব

আপনি যদি একই মেইল ক্রমাগত জবাব দিতে গিয়ে বিরক্ত হয়ে যান তাহলে অটোমেটেড রেসপন্স ব্যবহার করুন। এতে কোনো একটি শব্দ ব্যবহারে আপনার জবাব কেমন হবে তা আগে থেকেই নির্ধারণ করা যাবে। ফলে বহু মেইলের জবাব কী দিতে হবে তা নিয়ে আপনার না ভাবলেও চলবে।

অ্যাটাচমেন্ট সার্চ

ধরুন কয়েক দিনের পুরনো একটি মেইলে হয়তো গুরুত্বপূর্ণ ফাইল অ্যাটাচমেন্ট হিসেবে ছিল, কিন্তু এখন আর খুঁজে পাচ্ছেন না সেই মেইল আর অ্যাটাচমেন্ট হিসেবে থাকা ফাইলটি। এক্ষেত্রে কয়েকশ’ মেইল একটা একটা করে না খুঁজে জি-মেইল সার্চবারে has:attachment লিখে সার্চ করুন। ফাইল অ্যাটাচ করা আছে কেবল এমন মেইলগুলোই আসবে সার্চ রেজাল্টে। কিছুটা হলেও সহজ হয়ে যাবে বিশেষ সেই মেইলের অনুসন্ধান।

ক্যানড রেসপন্স

একই মেইল বারবার পাঠাতে হলে পুরো কাজটি সহজ করে দিতে পারে জিমেইলের ক্যানড রেসপন্স ফিচার। এটির জন্যও গিয়ার আইকন থেকে সেটিংসের ল্যাবস সেকশনে ঢুকতে হবে। স্ক্রল ডাউন করে খুঁজে নিতে হবে ক্যানড রেসপন্স ফিচারটি। অপশনটি এনাবল করার পর মেসেজ বক্সের ডান দিকে নিচের কোনে চলে আসবে নতুন একটি অ্যারো সিম্বল। ওই অ্যারোতে ক্লিক করলেই পপ আপ উইন্ডোতে অপশন হিসেবে চলে আসবে ক্যানড রেসপন্স। সেখান থেকে তৈরি করা যাবে যে কোনো অটোমেটিক মেসেজ।