জার্মানির ওপর রাশিয়ার প্রতিশোধ

লেখক:
প্রকাশ: ৬ years ago

একেই বলে সুযোগের সৎ ব্যবহার। ন্যায়-অন্যায় পড়ে মরুক আগে শোধটা তো নেওয়া যাক। এই তত্বের প্রয়োগ করেছে রাশিয়া। তাও আবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাদের শত্রুপক্ষ জার্মানির ওপর। জার্মানি বললে অবশ্য ভুল হবে। জার্মানির এক সাংবাদিকের ওপরে। কিন্তু তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েই যেন জার্মানিকে শায়েস্তা করার সুখ রাশিয়ার।

বছর চারেক আগে রাশিয়া অলিম্পিকে অংশ নিতে পারেনি। কারণ ছিল জার্মানির এক সাংবাদিক। রাশিয়ার অ্যাথলেটরা ডোপ নিয়ে খেলায় অংশ নেয় এমন এক প্রতিবেদন করেন ওই জার্মান সাংবাদিক। যার কারণে অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটরা অংশ নিতে পারেনি। এবার সুযোগ বুঝে তার রাশিয়া বিশ্বকাপ কভার করা আটকে দিয়েছে দেশটি।

জার্মান ওই সাংবাদিকের নাম হাজো শ্যাফেলট। তিনি জার্মান থেকে রাশিয়া বিশ্বকাপ কভার করার জন্য ভিসার আবেদন করেন। কিন্তু দূতাবাস তাকে ‘অবাঞ্চিত ব্যক্তি’র তকমা দিয়েছে। ফিরিয়ে দিয়েছে তার ভিসার আবেদন। জার্মান ভিত্তিক টেলিভিশন ‘এসডব্লিউআর’ এর হয়ে রাশিয়া বিশ্বকাপ কভার করার জন্য ভিসার আবেদন করেন তিনি।

ফিফা থেকে ওই সাংবাদিককে অ্যাক্রিডিটেশন কার্ড দেওয়া হয়েছিল। কিন্তু ভিসাতো রাশিয়ার হাতে। ভিসা না পাওয়ার ব্যাপারে তিনি বলেন, ‘আমি জানি রাশিয়ানদের ডোপ কেলেঙ্কারির ঘটনা প্রকাশ করার আমাকে তারা ভিসা দেয়নি।’ তবে তিনি হাল ছাড়ছেন না। জার্মান সাংবাদিক ভিসা পেতে রাশিয়ার রাজনৈতিক ব্যক্তিদের হস্তক্ষেপ কামনা করেছেন।