জার্মানিকে রুখে দিয়ে শেষ ষোলোতে সুইজারল্যান্ড

লেখক:
প্রকাশ: ৭ দিন আগে

ইনজুরি সময়ে গোল খেয়ে নিশ্চিত জয় হাতছাড়া করে সুইজারল্যান্ড। পয়েন্ট ভাগাভাগি করে শেষ পর্যন্ত গ্রুপ ‘এ’ থেকে জার্মানির সঙ্গে সুইসরা নক আউট পর্বে পা রেখেছে।

 

 

ফ্রাঙ্কফুট অ্যারেনায় রোববার দিবাগত রাত ১টায় মুখোমুখি হয় দুই দল। গ্রুপ পর্বের শেষ দেখায় ১-১ গোলে ড্র হয়েছে। সুইসদের হয়ে ড্যান নডওয়ে ও জার্মানির হয়ে ফুলকার্গ ১টি করে গোল করেন।

৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি। সমান ম্যাচে ১ জয়ে পাঁচ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে সুইজারল্যান্ড। লম্বা সময় পিছিয়ে থেকেও শেষ মুহূর্তে হাঁফ ছেড়ে বাঁচে স্বাগতিক শিবির।

 

অথচ জয়ের দিকে এগোচ্ছিল সুইসরা। প্রথমার্ধ শেষ করে লিড নিয়ে। চোখ ধাঁধানো অসাধারণ ভলিতে বল জালে জড়ান নডওয়ে। মিনিট কয়েক পরেই গোল ব্যবধান দিগুণ করতে পারতেন তিনি। তার মাটি গড়ানো শয় ডান বার ঘেষে বেরিয়ে যায়।

ম্যাচের নিয়ন্ত্রণ জার্মানির হাতে থাকলেও সুযোগ পেলেই আক্রমণে গিয়েছে সুইসরা। মরিয়া জার্মানি বারবার ফিনিশিংয়ে এসে ব্যর্থ হচ্ছিল। দ্বিতীয় অর্ধের শেষ দিকে সুইসদের একটি গোল বাতিলও হয় অফসাইডে।

 

নির্ধারিত মিনিট শেষে ইনজুরি সময়ে ত্রাতা হয়ে আসেন ফুলকার্গ। বাঁ দিক থেকে ভেসে আসা ক্রসে লাফিয়ে উঠে নিখুঁত হেডে সুইসদের জালে বল জড়ান তিনি। অথচ বারবার মিস করা মুসিয়ালার বদলি হিসেবে মাত্র মিনিট পনেরো আগে মাঠে আসেন ফুলকার্গ।

অবিশ্বাস্য গোলে ফ্রাঙ্কফুট অ্যারেনা যেন বিস্ফোরণে কেঁপে ওঠে। মাত্র ১৯ ম্যাচে ১৩ গোল করেন তিনি। বদলি হিসেবে নেমে দ্বিতীয় সর্বোচ্চ চার গোলের কীর্তি গড়েন এই ফরোয়ার্ড।

সুইসদের জাল লক্ষ্য করে ২১টি শট নিয়েছে জার্মানি। সুইসদের শট মাত্র ৭টি। ৬৭ শতাংশ সময় বল দখলে ছিল জার্মানদের পায়ে।  এই নিয়ে জার্মানদের সঙ্গে ১৮বারের দেখায় ১৬টিতেই হেরেছে সুইসরা।