জাফর ইকবালের ওপর হামলায় ৬ জন অভিযুক্ত

:
: ৬ years ago

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর গত ২ মার্চের হামলার ঘটনায় ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার আলোচিত এ মামলার অভিযোগপত্র (চার্জশিট) দিতে যাচ্ছে পুলিশ।

বুধবার বিকেলে সিলেট মহানগর পুলিশের কার্যালয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মহানগর পুলিশের দ্বিতীয় শীর্ষ এই কর্মকর্তা আরও বলেন, ড. মুহম্মদ জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় ছয়জনকে অভিযুক্ত করে আগামীকাল বৃহস্পতিবার আদালতে অভিযোগপত্র দাখিল করবেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

অভিযুক্তরা হলেন- ছুরি নিয়ে হামলাকারী ফয়জুল হাসান ফয়েজ, ফয়েজের বাবা হাফেজ মাওলানা আতিকুর রহমান, মা মোছাম্মৎ মিনারা বেগম, মামা মো. ফজলুর রহমান, ফয়েজের ভাই এনামুল হাসান এবং ফয়েজের বন্ধু মো. সোহাগ মিয়া। অভিযুক্ত সবাই আটক আছেন বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার।

অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ বলেন, ২০০৯ সালের সন্ত্রাসবিরোধী আইনের ৮, ১১, ১২ ও ১৩ ধারায় অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হচ্ছে।

তিনি বলেন, মামলার প্রধান আসামি ফয়জুল হাসান নিজেই জাফর ইকবালকে হত্যার পরিকল্পনা করে। ৩/৪ মাস থেকেই সে জাফর ইকবালকে হত্যার সুযোগ খুঁজতে থাকে। আদালতে এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার কথাও স্বীকার করে ফয়জুল।

প্রসঙ্গত, চলতি বছরের ২ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আয়োজিত ‘ইইই ফেস্টিভ্যালে’ জাফর ইকবাল বক্তব্য দেয়ার সময় তার মাথার পেছনে, হাতে এবং শরীরের বিভিন্ন স্থানে ছুরি দিয়ে আঘাত করে ফয়জুল হাসান ফয়েজ। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে মহানগর পুলিশের জালালাবাদ থানায় হত্যাচেষ্টা মামলা করেন।