জানুয়ারিতে ইউএক্স ডিজাইন বুটক্যাম্প ২০১৮

লেখক:
প্রকাশ: ৭ years ago

ইন্টারনেট ও সফটওয়ারে ব্যবহারকারী অভিজ্ঞতা ও মানব কেন্দ্রিক নকশা প্রণয়ন বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণের একমাত্র প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) এর আয়োজনে আগামী জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে ইউএক্স ও ডিজাইন থিঙ্কিং বিষয়ক বুটক্যাম্প অনুষ্ঠিত হবে।
ইউজারহাবের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহ-প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন, আমাদের আগের ইউএক্স বুটক্যাম্পগুলোর পার্টিসিপেন্টদের মধ্য শতকরা ৬০ ভাগের বেশি ছিলে প্রফেশনালরা, যারা সফটওয়্যার, অউটসোর্সিং, টেলিকমিউনিকেশন, এনজিও সহ বিভিন্ন ইন্ডাস্ট্রি থেকে আসেন। আমরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের আরও বেশিসংখ্যক মানুষকে ইউএক্স ডিজাইন প্রশিক্ষণ দিতে চাই।
ইউএক্স বুটক্যাম্প ২০১৮ এর প্রধান প্রশিক্ষক ওয়াহিদ বিন আহসান বলেন, ‘প্রতিযোগিতামূলক বাজারা টিকে থাকার জন্য হিউম্যান-সেন্টার্ড ইনোভেশনের বিকল্প নেই। আপনাকে সবসময় ইউজারদের সমস্যা নিয়ে গবেষণা করতে হবে, তাদের মতো করে ভাবতে হবে, সহমর্মি হতে হবে।  এর জন্য ইউজার এক্সপেরিএন্স ও হিউম্যান সেন্টার্ড ডিজাইন শেখা জরুরী।’
ইউএক্স বুটক্যাম্পে বক্তারা ইউজার এক্সপেরিএন্স ও ইউম্যান সেন্টার্ড ডিজাইনের গুরুত্ব ও ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর উপর আলোকপাত করবেন। এ সেশনের বক্তারা হলেন, ফাহিম মাসরুর (সিইও, বিডিজবস লিমিটেড), ওয়াহিদ বিন আহসান (সিএক্সও ও কো-ফাউন্ডার, ইউজারহাব),নিলীম আহসান (সিইও ও কো-ফাউন্ডার, ইউজারহাব) এবং ডঃ খন্দকার আবুল্লাহ – আল – মামুন (সহযোগী অধ্যাপক, সিএসই, ইউনাইটেড ইন্টারন্যাশনা ইউনিভার্সিটি।)
এরপর ডিজাইন থিঙ্কিং ওয়ার্কশপ অনুষ্ঠীত হবে, যা পরিচালনা করবেন ওয়াহিদ বিন আহসান। এখানে অংশগ্রহণকারীরা একেকটি দলে ভাগ হয়ে বিভিন্ন কার্যপ্রনালির মাধ্যমে বাস্তব কিছুর সমস্যার ডিজাইনভিত্তিক সমাধান করবে। সারাদিন একাজে তাদের সহযোগিতা করবেন ডিজাইন, সফটওয়্যার, টেলিকমিউনিকেশনসহ বিভিন্ন ইন্ডাস্ট্রির অভিজ্ঞ প্রফেশনাল ও ইউজারহাব এর ডিজাইন গ্রাজুয়েটরা। মেন্টরিং এ থাকবেন, মোস্তাক আহমেদ (গ্রামীনফোন লিমিটেড) , সাংকালিতা কেদিয়া সোমি (ইউএক্স এন্থুসিয়াস্ট), রেহাম করিম (ইউজারহাব), তানবিন ইসলাম সিয়াম (কিউবেক্স লিমিটেড), তানভীর আহমেদ (থেরাপ সার্ভিসেস), রেজাউর রহমান সাহেদ (আটিমেডিকাস), আশফাক মাহমুদ রাফি (ক্রামস্ট্যাক), ও আব্দুস সামিউল (জানভেন্ট)।
ইউএক্স বুটক্যাম্পে যোগ দিতে অনালাইনে রেজিস্ট্রেশ করার ঠিকানাঃwww.theuserhub.com/uxbc2018