‘জাতীয় স্বার্থে’ প্যারোলে মুক্তি পাচ্ছেন স্যামসাংপ্রধান

লেখক:
প্রকাশ: ৩ years ago

ঘুষ ও দুর্নীতির কেলেঙ্কারির দায়ে আড়াই বছর ধরে সাজা খাটছেন দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং গ্রুপের প্রধান জে ইয়ং লি। তবে ‘জাতীয় অর্থনীতির স্বার্থে’ চলতি সপ্তাহে তাকে প্যারোলে মুক্তি দেয়া হবে। দক্ষিণ কোরিয়ার বিচার মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার (৯ আগস্ট) এ খবর জানিয়েছে এনডিটিভি।

জে ইয়ং লি ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের ১৮৮তম ধনী ব্যক্তি, যার বর্তমান সম্পত্তির পরিমাণ ১২ দশমিক ৪ বিলিয়ন ডলার।

স্যামসাংয়ের বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, সরকারি সুবিধা পাওয়ার জন্য তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন হাই এর বন্ধু চোই সুন শিলের পরিচালিত সরকারি অলাভজনক প্রতিষ্ঠানে ৪৩ বিলিয়ন উন অনুদান দেয়। এই কারণে পার্লামেন্টে প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের পক্ষে ভোট পড়ে। যদিও লি এবং স্যামসাং গ্রুপ এ অপরাধের কথা বরাবরই অস্বীকার করেছে।

লিকে দ্রুত মুক্তি দেয়ার কারণ হিসেবে বলা হচ্ছে, বিশ্বের ১২তম ধনী দেশটির রাজনীতিক ও ব্যবসায়ী নেতারা মহামারিকালের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করছিলেন।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় স্যামসাং গ্রুপের মধ্যে যে নেতৃত্ব এবং সিদ্ধান্তহীনতার সঙ্কট তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্যই এমনটি করা হচ্ছে।

ঘুষ প্রদান, অর্থ আত্মসাৎ এবং বেআইনিভাবে আয় করাসহ ঢের অভিযোগ লির বিরুদ্ধে। তবে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তার ব্যাপারে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

আগামী ১৫ আগস্ট দক্ষিণ কোরিয়ার স্বাধীনতা দিবস। এই দিবসকে কেন্দ্র করে ৮১০ জন ব্যক্তি প্যারোলে মুক্তি পাওয়ার আশা রাখেন, বলছে বিচার মন্ত্রণালয়।

বিচারমন্ত্রী পার্ক বিউম-কেই বলেন, দীর্ঘমেয়াদে করোনা মহামারির কারণে দেশের জাতীয় অর্থনীতির স্বার্থে লিকে পেরোলে মুক্তি দেয়া হচ্ছে।

তিনি সাংবাদিকদের বলেন, তাছাড়া আরও অন্যান্য ইস্যু রয়েছে, যেমন সাধারণ মানুষের মতামত ও তার কারাগারে থাকার সময়কালীন আচরণবিধি। ৫২ বছর বয়সী লি নতুন শর্ত মোতাবেক আগামী শুক্রবারই হয়তো ছাড়া পাচ্ছেন।