জাতীয় সংসদ নির্বাচন: সদর আসনে নেত্রীর গুড লিষ্টে এসপি মাহবুব ও জেবুন্নেছা

:
: ৬ years ago

প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা ওমরাহ পালন শেষে দেশে ফিরেই আ’লীগের মনোনয়ন নিয়ে বসার কথা রয়েছে। বিভিন্ন সংস্থা থেকে প্রাপ্ত রিপোর্ট ও আওয়ামীলীগের মাঠ পর্যায়ের প্রার্থীর অবস্থায় চুল ছেরা বিশ্লেষন করেই মনোনয়ন দেওয়ার বিষয় সিদ্ধান্ত নিতে পারেন প্রধানমন্ত্রী বলে জানিয়েছে আওয়ামী ঘরনার একটি সূত্র।

সূত্র মতে প্রার্থীর ক্ষেত্রে ছাত্র রাজনীতি জনগনের মাঝে গ্রহন যোগ্যতা, আওয়ামী রাজনীতিতে সক্রিয়তা প্রাধান্য পেতে পারে বাছাইয়ের ক্ষেত্রে। সেক্ষেত্রে বরিশাল-৫ আসনের প্রার্থী বাছাই একটি জটিল সমিকরনে আবদ্ধ। আওয়ামীলীগের দক্ষিনবাংলার অভিভাবক আবুল হাসানাত আব্দুল্লাহ’র পছন্দ ও সমর্থন বরিশাল-৫ আসনের মনোনয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বরিশাল-৫ আসনে ৬/৭ জন প্রার্থী মনোনয়নের জন্য গনসংযোগ, প্রচার ও লবিং চালাচ্ছেন। তাদের মধ্যে ২জন নবীন প্রার্থী প্রচারনায় চমক দেখালেও জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ তাদের মনোনয়নের ব্যাপারে কোন প্রকার সমর্থন নেই বলে জানিয়েছেন। আওয়ামীলীগের প্রার্থীর তালিকায় তিন জন গুড লিষ্টে থাকলেও প্রধানমন্ত্রীর উপজেলা চেয়ারম্যান/পৌর মেয়রদের মনোনয়ন দেয়া হবে না এমন ঘোষনায় অনেকটাই পিছু হটেছেন বরিশাল সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু। জানা গেছে মনোনয়নের বিষয় এখনো তিনি আশাবাদী রয়েছেন।

 

সূত্র মতে জানা গেছে বর্তমানে গুড লিষ্টে থাকা অপর ২জন প্রার্থীর মধ্যে রয়েছে প্রবিন আওয়ামীলীগ নেতা, বীরবিক্রম উপাধি পাওয়া এসপি মাহবুব অথবা বর্তমান সাংসদ জেবুন্নেছা আফরোজ। ২ জনের মধ্যে যে কোন একজন মনোনয়ন পাবেন বলে জানিয়েছে নির্ভরযোগ্য সূত্র। সাংগঠনিক দিক এবং তৃর্ণমূল নেতাকর্মীদের সাথে এসপি মাহবুব’র রয়েছে সু-সম্পর্ক ।

গত বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর পক্ষে দিন রাত কাজ করে হাসনাত পরিবারের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে এসপি মাহবুব। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ সাহসী ভূমিকার জন্য বরিশালের কৃতি সন্তান মাহবুব উদ্দিন বীর বিক্রমের প্রতি বর্তমান সরকারের সু-দৃষ্টি রয়েছে বলে জানা গেছে। আওয়ামীলীগের দূর্দিনের সাথী এসপি মাহবুবকে মনোনয়ন দেয়া হলে এই আসনটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে পারবে বলে আশা প্রকাশ করেছে তৃর্ণমূল আওয়ামীলীগ ও সুশিল সমাজের নেতৃবৃন্দ। সাদা মনের মানুষ, সদালাপী ও বিনয়ী মাহবুব উদ্দিন বীর বিক্রমের মনোনয়ন প্রাপ্তির বিষয়ে আওয়ামীলীগের সর্বচ্চ মহলের ইতিবাচক ধারনা রয়েছে বলে জানিয়েছে একটি সূত্র। বরিশাল মহানগর ও সদর উপজেলার বেশ কয়েকজন নেতা নাম প্রকাশ না শর্তে জানান বরিশালের আসনটি পূর্ণউদ্ধার করতে হলে এসপি মাহবুব এর বিকল্প কোন প্রার্থী হতে পারে না।