জলবায়ু সম্মেলনে গ্লাসগো যাচ্ছেন না পুতিন

লেখক:
প্রকাশ: ৩ years ago

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গ্লাসগোতে অনুষ্ঠিতব্য এবারের সিওপি ২৬ জলবায়ু সম্মেলনে যাচ্ছেন না। ক্রেমলিনের মুখপাত্রের বরাত দিয়ে আজ বুধবার বিবিসি এ খবর জানিয়েছে।

তবে না যাওয়ার কারণ জানাননি ওই মুখপাত্র। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘দুর্ভাগ্যবশত পুতিন গ্লাসগো যাবেন না।’

রয়টার্সকে পেসকভ বলেন, ‘তিনি (পুতিন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে কীভাবে সম্মেলনে কথা বলবেন, তা নিয়ে আমাদের কাজ করতে হবে। গ্লাসগোতে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে তা আমাদের পররাষ্ট্রনীতির অন্যতম অগ্রাধিকার।’

আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা রোধে নতুন চুক্তির বিষয়ে বিশ্ব নেতাদের চলমান আলোচনার মধ্যে পুতিনের না যাওয়ার সিদ্ধান্ত একটি ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিশ্ব নেতৃবৃন্দের মধ্যে ১২০ জনেরও বেশি এবারের সম্মেলনে তাদের উপস্থিতি নিশ্চিত করেছেন।

পুতিন তার এ সিদ্ধান্তের বিষয়ে কোনো মন্তব্য করেননি।

এর আগে, গত ১৩ অক্টোবর মস্কোতে একটি আন্তর্জাতিক জ্বালানি ফোরামে বক্তব্য দিতে গিয়ে অবশ্য পুতিন বলেছিলেন, করোনা মহামারি তার ভ্রমণের সিদ্ধান্তের ক্ষেত্রে একটি বাধা হয়ে দাঁড়াতে পারে।