জনসাধারণের সেবায় হাসিমুখে দায়িত্ব পালন বাংলাদেশ পুলিশের

:
: ৬ years ago
ছবিটি বরিশাল নগরীর চৌমাথা থেকে নেয়া । ছবিঃ ওবায়দুল হক

জাকারিয়া আলম দিপুঃ প্রখর রোদ আর অঝোর ধারার বৃষ্টিতে ভিজে দায়িত্ব পালনে ছেদ ঘটায় না। মাথার ঘাম পায়ে ফেলে ভর দুপুুর কিংবা নেই  দিন-রাত। তাদের লক্ষ্য একটাই কাজ ট্রাফিক নিয়ন্ত্রণ করা। সারা দেশে রাজপথ যানজট মুক্ত করতে প্রাণপণ চেষ্টায় বাংলাদেশ পুলিশের ট্রাফিক বিভাগ।

তাদের হাতের ইশারায় গাড়ি থামে। আবার সচল হয় গাড়ির চাকা। কিন্তু তাদের জীবনের চাকা কেমন ঘুরছে? আসলে তেমন সুখকর নয় তাদের জীবন। নিজ পরিবারকে রেখে জনসাধারণের সেবায় হাসিমুখে পাশে দায়িত্ব পালন।

সারা দিন অক্লান্ত পরিশ্রম করার পরও দায়িত্ব পালনের সময় সিগন্যাল ছাড়তে দেরি হলে শুনতে হয় নানা কথা। মামলা করলে মানুষ বলে খারাপ। আর না করলে বলে টাকা খেয়ে ছেড়ে দিয়েছে।

ট্রাফিক পুলিশের সার্জেন্ট ও ইন্সপেক্টররা জানান, রাস্তায় দায়িত্ব পালনের সময় আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলেও সমস্যা। প্রায় প্রতিদিনই প্রভাবশালীরা উল্টো পথে যাতায়াত করেন। কাগজপত্রসহ নানা কারণে যানবাহন আটকালেই শুরু হয়ে যায় তদবির। প্রভাবশালীরা হুমকি-ধমকি দেয়া শুরু করেন। ক্ষমতার দাপট দেখিয়ে চাকরি খাওয়ারও হুমকিও দেন কেউ কেউ। মামলা করলে বলা হয় ‘ঘুষ’ না দেয়ায় মামলা দেয়া হয়েছে। মামলা না করলে বলা হয় ‘ঘুষ’ নিয়ে ছেড়ে দেয়া হয়।

ট্রাফিক পুলিশের বিভিন্ন পর্যায়ের সদস্যরা জানান, গাড়ির কাগজপত্র চাইলে অনেক মালিক-চালকরা অনীহা দেখান। আইনের দুর্বলতার কারণে যানবাহনের চালকরাও থাকেন বেপরোয়া। আইন না মানাকে তারা গর্বের কাজ বলে মনে করেন। এমন বহুমুখী সংকটের মধ্যেই দায়িত্ব পালন করে যাচ্ছে ট্রাফিক পুলিশের সদস্যদের।