‘চীন করোনার সংক্রমণের প্রকৃত চিত্র প্রকাশ করছে না’

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

চীনের করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর ‘অতি সংকীর্ণ’ সংজ্ঞার সমালোচনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীন সরবারহ করা পরিসংখ্যানে করোনার প্রাদুর্ভাবের প্রকৃত চিত্র প্রকাশ করছে না বলে বুধবার জানিয়েছে সংস্থাটি।

সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান সাংবাদিকদের বলেন, ‘আমাদের কাছে এখনও সম্পূর্ণ তথ্য নেই। আমরা বিশ্বাস করি, চীনের প্রকাশিত বর্তমান সংখ্যাগুলো হাসপাতালে ভর্তির ক্ষেত্রে, আইসিইউ ভর্তির পরিপ্রেক্ষিতে এবং বিশেষ করে মৃত্যুর ক্ষেত্রে এই রোগের প্রভাব সত্যিকারের পরিস্থিতির চেয়ে কমিয়ে দেখানো হচ্ছে।’

 

গত ৭ ডিসেম্বর চীন করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নেয়। এরপর থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে। ইতোমধ্যে দেশটির বিভিন্ন হাসপাতালে করোনার রোগী দিয়ে পূর্ণ হয়েছে। দেশটির বিভিন্ন অঞ্চলের শশ্মানগুলোতে অনেক বেশি মৃতদেহ পোড়ানো হচ্ছে। ধারণা করা হচ্ছে, এদের অধিকাংশই করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

তবে চীন গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত করোনায় মাত্র ২২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে। একইসঙ্গে চীন করোনার মৃত্যুর সংজ্ঞাকে সংকুচিত করেছে। কেবলমাত্র শ্বাসযন্ত্রে সংক্রমণজনিত মৃত্যুকে চীন করোনায় মৃত্যু বলে স্বীকার করে।

রাায়ন বলেন, ‘আমরা বিশ্বাস করি সংজ্ঞাটি খুব সংকীর্ণ।’

 

তিনি জানান, ভাইরাসটি কীভাবে ছড়িয়ে পড়ছে এবং এর প্রকৃত প্রভাব সম্পর্কে সঠিক তথ্য থাকা অত্যাবশ্যক ছিল।