চীনে বন্ধ হয়ে যাচ্ছে হাসপাতালের প্রসূতি ইউনিট

লেখক:
প্রকাশ: ৯ মাস আগে

জন্মহার কমে যাওয়ার কারণে চীনের বিভিন্ন হাসপাতালের প্রসূতি ইউনিট বন্ধ হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

 

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জিয়াংসু এবং গুয়াংডং এর পাশাপাশি ঝেজিয়াং প্রদেশের বেশ কয়েকটি হাসপাতাল তাদের প্রসূতি ইউনিট বন্ধ করে দিয়েছে কিংবা সংখ্যা কমিয়ে দিয়েছে।

২০২২ সালে চীনের জন্মহার রেকর্ড সর্বনিম্নে নেমে এসেছে। ওই বছর ৯৫ লাখ ৬০ হাজার শিশুর জন্ম হয়েছিল। ২০২১ সালের তুলনায় এই সংখ্যা প্রায় ১০ শতাংশ কম। এর মানে হল ১৯৬১ সালের পর প্রথমবারের মতো জনসংখ্যা হ্রাস পেয়েছে। অর্থনৈতিক মন্দা চীনে জনসংখ্যাগত সংকটকে বাড়িয়ে তুলছে। এর ফলে বার্ধক্য ও সঙ্কুচিত জনসংখ্যা দেশের জিডিপি বৃদ্ধিকে লাইনচ্যুত করার হুমকি দিচ্ছে। চলতি বছর ভারত আনুষ্ঠানিকভাবে চীনকে টপকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হয়েছে।

 

চীনা কর্মকর্তারা জন্মহার বাড়ানোর জন্য বিভিন্ন ব্যবস্থা চালু করেছেন। ২০১৬ সালে এক সন্তান নীতি বাতিল করা হয়েছিল। পরিবারগুলোকে এখন তিনটি পর্যন্ত সন্তান নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তরুণরা ক্রমবর্ধমানভাবে সন্তান লালন-পালনের বিরুদ্ধে সিদ্ধান্ত নিচ্ছেন। সিচুয়ান প্রদেশ জন্ম নিবন্ধনের সীমা সম্পূর্ণভাবে পরিত্যাগ করেছে। কিছু স্থানীয় কর্তৃপক্ষ দ্বিতীয় এবং তৃতীয় শিশুদের জন্য নগদ ভর্তুকি প্রদান করছে।

অবশ্য সাম্প্রতিক হাসপাতাল বন্ধ হয়ে যাওয়ার বিষয়টির সঙ্গে জন্মহার হ্রাসের সাথে আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়নি। এপ্রিল মাসে গুয়াংসি প্রদেশের একটি স্বাস্থ্য কেন্দ্র জানিয়েছিল, জেলায় উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভধারণের সংখ্যা বৃদ্ধির কারণে তারা প্রসূতি ও গাইনোকোলজি ইউনিটে প্রসব করানো বন্ধ করবে। গত মাসে পূর্বাঞ্চলীয় শহর নিংবোর ইনঝু জেলার দ্বিতীয় হাসপাতাল জানিয়েছে, তারা আর মাতৃত্ব রোগ নির্ণয় এবং চিকিৎসা পরিষেবা প্রদান করবে না। কিছু কিছু ক্ষেত্রে হাসপাতালগুলি গর্ভাবস্থা, প্রসবকালীন এবং প্রসবোত্তর সময়ে চিকিৎসা সেবা দেওয়ার মতো প্রসূতি পরিষেবাগুলো বন্ধ করার জন্য কর্মীদের অভাবকে দায়ী করেছে। নথি অনুসারে, হুইঝোতে দুটি ক্লিনিক এবং গুয়াংজুতে একটি ক্লিনিক প্রসূতি বিশেষজ্ঞ এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞের অভাবের কারণে তাদের মাতৃস্বাস্থ্য ওয়ার্ড বন্ধ করে দিয়েছে।

 

তবে বেশ কয়েকটি অনলাইন মন্তব্য চীনের জনসংখ্যা হ্রাসের সাথে বিষয়টিকে যুক্ত করেছে। একটি চীনা বিষয়বস্তু নিয়ে আলোচনাকারী সাইট নেটইজিতে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, ‘মরু প্রসূতি বিভাগ মানে হল কম সংখ্যক নারী গর্ভবতী হচ্ছে… (চীনের) নবজাতক জনসংখ্যা সাম্প্রতিক বছরগুলোতে হ্রাস পাচ্ছে এবং পরিস্থিতি আশাব্যঞ্জক নয়।’

হারবিন মাতৃ ও শিশু যত্ন হাসপাতালের একজন প্রসূতি বিশেষজ্ঞ চীনা সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আগে জন্মের সংখ্যা একদিনে সাত বা আট বা ১০ হতো , এখন তা কয়েক দিনে একটি হচ্ছে। যদি দিনে একটি হয়, তবে এটি দুর্দান্ত।’