চাকরির প্রথম দিনে ঘুষ নিতে গিয়ে সরকারি কর্মকর্তা গ্রেপ্তার!

:
: ১২ মাস আগে

চাকরির প্রথম পদায়নেই ঘুষ নিতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন ভারতের ঝাড়খণ্ডের সরকারি এক কর্মকর্তা। আট মাস আগে ঝাড়খণ্ডের কোডারমার সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার পদে যোগ দিয়েছিলেন তিনি। প্রথম পদায়ন পাওয়ার পর অফিসে যোগ দিয়েই বেসরকারি একটি প্রতিষ্ঠানের কাছে ঘুষ দাবি করে দুর্নীতি দমন ব্যুরোর (এসিবি) ফাঁদে ধরা পড়েছেন তিনি।

সোমবার দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঝাড়খণ্ডের হাজারীবাগের দুর্নীতি দমন ব্যুরোর (এসিবি) একটি দল ঘুষ গ্রহণের সময় সরকারি ওই কর্মকর্তাকে হাতেনাতে ধরে ফেলেছে। সরকারি এই কর্মকর্তার নাম মিতালি শর্মা। আট মাস আগে ঝাড়খণ্ডের কোডারমায় সমবায় বিভাগের সহকারী রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এটি ছিল তার প্রথম পোস্টিং।

 

গত ৭ জুলাই মিতালি শর্মাকে গ্রেপ্তার করেছে হাজারীবাগ এসিবি। তার ঘুষ গ্রহণের ভিডিও এবং ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়েছে। প্রথম পোস্টিংয়ে ঘুষের দায়ে সরকারি কর্মকর্তার গ্রেপ্তারের এই ঘটনা দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

ইন্ডিয়া টুডে বলছে, গ্রেপ্তারের পর দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তারা মিতালি শর্মাকে পরবর্তী প্রক্রিয়ার জন্য হাজারীবাগে নিয়ে যান। বর্তমানে এই কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগের তদন্ত চলছে।

গ্রেপ্তারের বিষয়ে এসিবির একজন কর্মকর্তা বলেছেন, মিতালি শর্মা চাকরিতে যোগদানের পর স্থানীয় বেসরকারি একটি প্রতিষ্ঠানের কার্যালয়ে আকস্মিক পরিদর্শনে যান। ওই সময় তিনি প্রতিষ্ঠানটিতে কিছু অসঙ্গতি দেখতে পান। পরে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার পরিবর্তে কর্তৃপক্ষের কাছ থেকে ২০ হাজার রুপি ঘুষ দাবি করেন।

 

মিতালি শর্মা ঘুষ দাবি করায় বেসরকারি ওই প্রতিষ্ঠানের সদস্য রামেশ্বর প্রসাদ যাদব দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালকের কাছে অভিযোগ দায়ের করেন।

পরে এই ঘটনার তদন্তে নামে এসিবি। তদন্তে সরকারি ওই কর্মকর্তার বিরুদ্ধে ২০ হাজার রুপি ঘুষ দাবির অভিযোগের সত্যতা মেলে। পরবর্তীতে তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়।

মিতালি শর্মাকে ঘুষগ্রহণের সময় হাতেনাতে ধরার জন্য ফাঁদ পাতেন এসিবির কর্মকর্তারা। গত ৭ জুলাই দুর্নীতি দমন ব্যুরোর নজরদারি দল ঘুষের প্রথম কিস্তি হিসেবে ১০ হাজার রুপি গ্রহণের সময় মিতালি শর্মাকে গ্রেপ্তার করে।