চলচ্চিত্রে ইলিয়াস কাঞ্চনের ৪০ বছর

:
: ৭ years ago
ইলিয়াস কাঞ্চন

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন চলচ্চিত্রে অভিনয় জীবনের চার দশক পূর্ণ করতে যাচ্ছেন। আগামী ৩১ ডিসেম্বর তার অভিনয় জীবনের ৪০ বছর হবে। গুণী চলচ্চিত্র নির্মাতা সুভাষ দত্ত পরিচালিত ‘বসুন্ধরা’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে অভিষেক হয় এই অভিনেতার।

১৯৭৭ সালের ২৬ মার্চ তিনি প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। একই বছর ৩১ ডিসেম্বর ছবিটি মুক্তি পায়।  তার বিপরীতে অভিনয় করেছিলেন জনপ্রিয় নায়িকা ববিতা। শুরু থেকে এ পর্যন্ত ৩৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন। আর অভিনয়ের চার দশক পূর্তি উপলক্ষে নতুন ইংরেজি বছরের প্রথম দিনে রাজধানীর একটি অভিজাত ক্লাবে  কাছের  শিল্পী, পরিচালক, প্রযোজকসহ অন্যদের নিয়ে একটি অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছেন এ নায়ক।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এ আয়োজন করতে গিয়ে দেখলাম দুজন মানুষ আমাকে সন্তানের মতো স্নেহ করতেন। তারা হলেন সুভাষ দত্ত ও দারাশিকো। তারা এখন আর এ পৃথিবীতে নেই। নেই আমার প্রিয় পরিচালক শিবলী সাদিক, মান্নান সরকার, আলমগীর কবির, মমতাজ আলী, তোজাম্মেল হক বকুলসহ আরো বেশ ক’জন। নেই আমার শ্রদ্ধেয় বড় ভাই নায়করাজ রাজ্জাক। নীরবে ভেবে ভেবে কষ্ট পেলাম। তারপরও যারা আছেন তাদের নিয়ে এ অনুষ্ঠানটি করতে যাচ্ছি। আশা করি প্রিয় সেই মুখগুলোর দেখা পাব।’

এই নায়কের উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে বসুন্ধরা, দয়া মায়া, ডুমুরের ফুল, সুন্দরী, শেষ উত্তর, নালিশ, অভিযান, চরম আঘাত, পরিণীতা, দায়ী কে? ভেজা চোখ, বেদের মেয়ে জোসনা, শঙ্খ মালা, অচেনা, রাধা কৃষ্ণ, ত্যাগ, আঁখি মিলন, বাঁচার লড়াই, সোহরাব রোস্তম, শাস্তি, নিরন্তর।