চবিতে বিতর্কিত নিয়োগের সুপারিশ বাতিল

লেখক:
প্রকাশ: ২ years ago

অডিও ফোনালাপ ফাঁসের ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের বিতর্কিত নিয়োগ বোর্ডের সুপারিশ বাতিল করা হয়েছে।

শনিবার (৫ মার্চ) বেলা ১১টায় চারুকলা ইনস্টিটিউটে শুরু হওয়া বিশ্ববিদ্যালয়ের ৫৩৭তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় অডিও-সংক্রান্ত ঘটনায় জড়িতদের শনাক্ত করতে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটিও গঠন করা হয়।

সিন্ডিকেট সভা শেষে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান।

কমিটিতে আহ্বায়ক করা হয়েছে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. এ কে এম মইনুল হক মিয়াজীকে। সদস্য সচিব হিসেবে আছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান। সদস্য হিসেবে আছেন সিনেট সদস্য অধ্যাপক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসী ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান।

কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘কেউ উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এগুলো করছেন। স্বচ্ছতা, নিরপেক্ষতা ও সততার স্বার্থে নিয়োগ বোর্ডের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শেষ হয়েছে গত বছরের ১৪ নভেম্বর। পাঁচজনকে নিয়োগের জন্য সুপারিশও করে সিলেকশন বোর্ড।

তবে নানা অনিয়মের অভিযোগে আলোচিত-সমালোচিত হয়েছে এ নিয়োগ প্রক্রিয়া। সমালোচনার মধ্যেই ফাঁস হয় এ নিয়োগে লেনদেন-সংক্রান্ত কয়েকটি অডিও ফোনালাপ, যা সম্প্রতি জাগো নিউজের হাতে আসে।