চট্টগ্রাম রেঞ্জে সেরা ডিবির এসআই শাহ কামাল আকন্দ

লেখক:
প্রকাশ: ৬ years ago

অস্ত্র ও মাদক উদ্ধারসহ চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটনের মাধ্যমে অপরাধ দমনে বিশেষ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে পুলিশের চট্টগ্রাম রেঞ্জে প্রথম হয়েছেন কুমিল্লা গোয়েন্দা শাখার (ডিবি) এসআই শাহ কামাল আকন্দ। বুধবার দুপুরে চট্টগ্রাম রেঞ্জ কার্যালয়ে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তাকে সন্মাননা পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এস এম মনির-উজ-জামান।

পুলিশ জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত কুমিল্লা ডিবির এসআই শাহ কামাল আকন্দ তার নেতৃত্বাধীন টিম নিয়ে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদক ও অস্ত্র উদ্ধার করেন। গ্রেফতার করা হয় অনেক অস্ত্রধারী ও মাদক ব্যবসায়ীকে। এছাড়াও একই সময়ে তিনি অনেক চাঞ্চল্যকর ও ক্লু-লেস মামলার রহস্য উদঘাটনসহ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেফতার করেন।

বুধবার রেঞ্জ কার্যালয়ে মাসিক অপরাধ পর্যালোচনা সভা শেষে এসআই শাহ কামাল আকন্দকে পুলিশের চট্টগ্রাম রেঞ্জে সেরা ও প্রথম হিসেবে ঘোষণা করা হয়। পরে তাকে পুরস্কার হিসেবে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। এ সময় কুমিল্লার পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন ছাড়াও রেঞ্জের আওতাধীন অপর ১০ জেলার পুলিশ সুপার এবং পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৪ সালের ১৩ মার্চ কুমিল্লার দেবিদ্বারে একটি গভীর নলকুপের প্রায় ৭০ ফুট নিচ থেকে নৃশংস হত্যার শিকার শাহিনা আক্তার নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধারের পর দেশব্যাপী আলোচিত হন এসআই শাহ কামাল আকন্দ। কুমিল্লা ডিবিতে যোগদানের পর তিনি এরই মধ্যে শতাধিক চাঞ্চল্যকর হত্যা, অস্ত্র, অপহরণ, ডাকাতি ও প্রতারণার মামলার রহস্য উন্মোচন করছেন।

মানিকগঞ্জের সন্তান এসআই শাহ কামাল আকন্দ ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে পিপিএম পদক লাভ করেন। এছাড়াও ধারাবারিক সফলতার জন্য ইতিমধ্যে তিনি জেলা পুলিশ সুপার এবং চট্টগ্রাম রেঞ্জ অফিস থেকে একাধিকবার সম্মাননা পুরস্কার ও সনদ লাভ করেন।