চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন কমিশনার মাহাবুবুর রহমান

:
: ৬ years ago

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) পুলিশ কমিশনার মো. মাহাবুবুর রহমানকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার হিসেবে বদলি করা হয়েছে। সম্প্রতি রাষ্ট্রপতির আদেশক্রমে জারিকৃত সিনিয়র সহকারী সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধি শাখা তাকে বদলি করেছে।

পুলিশ হেডকোয়ার্টার্স সূত্রে জানা গেছে, মাহাবুবুর রহমান জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞান বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন এবং ১৯৯৫ সালে ১৫তম বিসিএসে সহকারী পুলিশ সুপার (এসি) হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

এএসপি (সদর দফতর) হিসেবে নরসিংদী জেলা পুলিশে সার্কেল এএসপি হিসেবে কিশোরগঞ্জ জেলার সদর সার্কেল ও বাজিতপুর সার্কেলে এএসপি সদর সার্কেল হিসেবে নেত্রকোণা জেলায় দায়িত্ব পালন করেন। সহকারী পুলিশ কমিশনার (কোতয়ালী) হিসেবে খুলনা মেট্রোপলিটন পুলিশে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র্যাবেও কর্মরত ছিলেন তিনি।

এছাড়া সিও হিসেবে মহালছড়ি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বগুড়া এপিবিএন-এ কর্মরত ছিলেন মাহাবুবুর রহমান মাহাবুবুর রহমান। উপ-পুলিশ কমিশনার (তেজগাঁও) হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশে দায়িত্ব পালন করেন। পুলিশ সুপার হিসেবে হাইওয়ে (পূর্ব), বরিশাল ও কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন। অতিরিক্ত ডিআইজি হিসেবে চট্টগ্রাম রেঞ্জ ও ঢাকা রেঞ্জে কর্মরত ছিলেন।

চাকরি জীবনে ২০০২-০৩ সালে কসোভো ও ২০০৫-০৬ সালে আইভরি কোস্টে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৩ সালে তিনি প্রেসিডেন্সিয়াল পুলিশ মেডেল (পিপিএম-সেবা) পদক লাভ করেন।

সম্প্রতি বদলিকৃত এ কমিশনার বর্তমানে বিভাগীয় প্রশিক্ষণে যুক্তরাষ্ট্রে আছেন। আগামী ৭ জুন দেশে ফিরে নতুন কর্মস্থলে দায়িত্ব নেবে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে জানা গেছে।

এছাড়া পৃথক পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) কাজী আশরাফুল আজীমকে শেরপুর জেলার পুলিশ সুপার (এসপি) হিসেবে বদলি করা হয়েছে।