ঘুষের ৪৫ লাখ রুপিসহ বিএসএফ কর্মকর্তা গ্রেফতার

:
: ৬ years ago

ভারত বাংলদেশ সীমান্তে পাঁচারচক্র রুখতে গিয়ে নিজেই ঐ চক্রে জড়িয়ে গেলেন এক বিএসএফ কর্মকর্তা। দিনের পর দিন সীমান্তে পাচারকারীদের থেকে ঘুষ নেবার অভিযোগে ঐ বিএসএফ কর্মকর্তাকে আটক করেছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা সিবিআই।

বিএসএফের ৮৩ নম্বর ব্যাটেলিয়নের অভিযুক্ত সদস্য জিবু ডি ম্যাথ্যুউ দক্ষিণবঙ্গের অধীন ভারত-বাংলাদেশ সংলগ্ন মুর্শিদাবাদ সীমান্তে কর্মরত ছিলেন। গত মঙ্গলবার কলকাতা থেকে ট্রেনে (শালিমার এক্সপ্রেসে) কেরালায় নিজের বাড়িতে ফেরার পথে গোয়েন্দারা তাকে আটক করে। এরপর তাকে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। তার কাছে থাকা নীল রং এর একটি ট্রলি ব্যাগ থেকে উদ্ধার করা হয় ৪৫ লক্ষ রুপি।

গোয়েন্দাদের ধারনা ভারত-বাংলাদেশ সীমান্তে কর্মরত অবস্থায় পাচারকারীদের থেকে ঘুষ হিসাবে এই অর্থ নিয়েছিলেন এই অভিযুক্ত বিএসএফ জওয়ান। জানা গেছে, গোপন সূত্রে খবর পেয়ে দক্ষিণ ভারতের এন্নাকুলাম থেকে এই জওয়ানের পিছু নেই তদন্তকারি সিবিআই অফিসারেরা। ম্যাথুর সাথেই একই ট্রেনে উঠে তার উপর নজর রাখতে থাকে তারা। ম্যাথুকে জেরার সময় রেলের এক কর্মকর্তা জানান ট্রলির নীচে কাপড়ে মোড়া অবস্থায় ম্যাথুর কাছ থেকে নতুন ২০০০ রুপির ১৮টি বান্ডিল ও ৫০০ রুপির নোটের ২২টি বান্ডিল উদ্ধার হয়।

দক্ষিণবঙ্গের বিএসএফের আইজিপি এসআর অঞ্জানেউলু জানান, সীমান্তে বিভিন্ন ধরনের ঘটনা ঘটে থাকে। আসলে গত ২ মাস ধরে সীমান্তে পাচারকারীদের কর্মকাণ্ড রোধে ম্যাথুকে ২ কোম্পানির অতিরিক্ত বাহিনী দিয়ে সীমান্তে পাঠানো হয়েছিলো। কিন্তু সে নিজেই এই ধরনের কর্মকাণ্ড জড়িয়ে পড়ে। অভিযুক্ত জওয়ানের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত শুরু হয়েছে বলেও জানান তিনি।