ঘরে বসেই চিকেন বারবিকিউ তৈরি করুন

লেখক:
প্রকাশ: ৬ years ago
চিকেন বারবিকিউ তৈরির রেসিপি

বারবিকিউ চিকেন খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। বিশেষ করে ইয়ং জেনারেশনের ছেলেমেয়েরা এটি খুব পছন্দ করে। বন্ধুদের নিয়ে আড্ডায় মেতে ওঠার পাশাপাশি মুখরোচক এমন খাবার, আনন্দ বাড়িয়ে দেয় শতগুণ। বারবিকিউ করা চিকেন, গরম গরম নান রুটি আর টক দইয়ের স্পাইসি সালাদের যে স্বাদ তা মিলবে না আর কোনো কিছুতেই। পুষ্টি বাড়ি সব সময়ই এমন রেসিপি নিয়ে আসার চেষ্টা করে যেন সকলেই নিজের ঘরে সহজেই তৈরি করতে পারেন। চলুন জেনে নেই চিকেন বারবিকিউ রেসিপি ।

উপকরণঃ সম্মানিত পাঠক এক নজরে দেখে নিন কি কি উপকরণ লাগবে আপনার পছন্দের চিকেন বারবিকিউ তৈরি করতে।

মুরগি ১কেজি ওজনের ২টি , পেঁয়াজ বাটা আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, গরম মসলা বাটা ২ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, টক দই আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ সাদমত, বারবিকিউ সস স্বাদ মতো।

প্রস্তুত প্রণালীঃমুরগি ৪ টুকরা করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে মাংস একটু চিরে নিন। এবার একটি পাত্রে মাংস এবং বারবিকিউ সস ছাড়া সব উপকরণগুলো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার মেশানো মশলার সঙ্গে মুরগির টুকরোগুলো ভালো করে মিশিয়ে নিন। এবার ৩ ঘণ্টা মেরিনেট করে রাখুন। শিকগুলো ধুয়ে তাতে তেল ব্রাশ করে মাংস গাঁথুন। শিকগুলো চুলায় বসান। (বিকল্প ভাবে বারবিকিউ গ্রিল অথবা গ্রিল ওভেনের গ্রিলে গ্রিল করুন)। একটু পর পর মাংসের টুকরা গুলি ঘুরিয়ে ঘুরিয়ে দেবেন এবং বারবিকিউ সস দিয়ে একটু পরপর ব্রাশ করে দিন। যখন মুরগির টুকরোগুলো ভালভাবে সিদ্ধ হবে এবং টুকরা গুলি একটু পোড়া পোড়া হবে, তখন শিকগুলো চুলা থেকে বা গ্রিল থেকে বের করে সাবধানে মাংসগুলো পাত্রে সাজিয়ে নিন। এবার গরম গরম সালাদ দিয়ে পরিবেশন করুন রুটি/লুচি/পরোটা/নান ইত্যাদির সাথে।