গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভাইস-চ্যান্সেলর ঢাবি প্রফেসর ড. আনিসুজ্জামান

:
: ৫ years ago

জাকারিয়া আলম দিপুঃ ঢাবি প্রফেসর ড. আনিসুজ্জামানকে  ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করেছেন রাষ্ট্রপ্রতি ও  গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ -এর মাননীয় চ্যান্সেলর আব্দুল হামিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ (জিইউবি) বাংলাদেশের একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি পর্যায়ের বিভাগীয় শহর বরিশালে এই বিশ্ববিদ্যালয়টি ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় । গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ বরিশাল শহরে অবস্থিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়।

মহামান্য রাষ্টপতি ও চ্যান্সেলর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৩১(১) ধারা অনুযায়ী গ্লোবাল ইউনিভাসিটি বাংলাদেশ’র ভাইস -চ্যান্সেলর পদে অধ্যাপক ড. আনিসুজ্জামানকে ৪(চার) বছরের জন্য নিয়োগে দেওয়া হয়।

উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সুপারনিউমারি শিক্ষক অধ্যাপক ড. আনিসুজ্জামান । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স করার পর ১৯৭৩ সালে মাস্টার্স করেন। ১৯৮১ সালে এমফিল করার পর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে ‘দার্শনিক নৃতত্ত্বে’র ওপর ১৯৮৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯৪ সালে তুলনামূলক ধর্মতত্ত্বের উপর যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট পর্যায়ে গবেষণা করেন। ১৯৯৭ সালে পুনরায় লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরেট করেন। পরবর্তীতে লন্ডনের কিংস কলেজে তুলনামূলক ধর্ম ও দার্শনিক নৃতত্ত্বের ওপর কাজ করেন। ধর্মতত্ত্ব, বাংলাদেশের সমাজ, সামাজিক অবস্থা, তরুণ প্রজন্ম, ফকির লালন সাঁই এর জীবন দর্শন সহ সামাজিক ও মানবিক সব ধারাতেই কাজ করেন তিনি।

তিনি ভারতের সর্বোচ্চ ধর্মীয় উপাধি ‘নিম্বার রত্ম’ লাভ করেছেন। দর্শন সাগর, দর্শন আচার্য্য, ধর্মমর্মজ্ঞানী, বিনয় মুকুট, অ্যাম্বাসেডর অব গাজ্জালি এফ ওয়াক, বাংলার মলোন্ডারসহ আরো অনেক উপাধিতে ভূষিত হয়েছেন তিনি। অধ্যাপনার পাশাপাশি South Asian Fraternity -এর বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান।