গ্রাম আদালত সক্রিয়করণে স্থানীয় প্রশাসনের গুরুত্ব ও করনীয় বিষয়ে সম্মেলন অনুষ্ঠিত

:
: ৬ years ago

গ্রাম আদালত সক্রিয়করণে স্থানীয় প্রশাসনের গুরুত্ব ও করনীয় বিষয়ে বিভাগীয় সম্মেলন গতকাল বুধবার নগরীর হোটেল গ্রান্ডপার্কে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী এ সম্মেলনে পটুয়াখালী, ভোলা ও বরগুনা জেলায় বাংলাদেশ সরকার ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি)’র সহায়তায় সংশিøষ্ট জেলার প্রশাসক, স্থানীয় সরকারের উপ-পরিচালক, জেলা প্রশিক্ষন পুলের সদস্য, উপজেলা নির্বাহী অফিসার, ইউপি চেয়ারম্যান ও বিভিন্ন এনজিও’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতা করেন বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত ডিআইজি আজাদ মিয়া, ভোলা জেলা প্রশাসক সেলিম উদ্দিন, বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, পটুয়াখালী জেলা প্রশাসক ড. মো. মাছুমুর রহমান, বরগুনা জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমান। বক্তৃতা করেন ইউএনডিপি’র জাতীয় প্রকল্প সমন্বয়ক সরদার এম আসাদুজ্জামান।

সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. গোলাম মোস্তফা। সম্মেলনে জানানো হয়- ভোলা, পটুয়াখালী ও বরগুনা জেলার ১৩টি উপজেলার ১১৮টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত পরিচালনার লক্ষ  এজলাস স্থাপন করা হয়েছে। অল্প সময়ে ও স্বল্প খরচে স্থানীয় ছোটখাটো বিরোধ মীমাংশা এবং গ্রামীন জনগনের মাঝে বিচারিক সেবা গ্রহনের সুযোগ বৃদ্ধি করার লক্ষ্যে গ্রাম আদালতকে আরো সক্রিয় করতে বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করা হয়।

বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করন (২য় পর্যায়) প্রকল্পটি দেশের ২৭টি জেলার ১২৮ উপজেলার ১ হাজার ৮০টি ইউনিয়নে প্রায় ২ কোটি জনগনের কাছে সেবা পৌঁছে দেয়ার জন্য কাজ করছে। গ্রাম আদালতের বিচারিক সেবা এবং তাদের করনীয় বিষয়ে সচেতন করার লক্ষ্যে দিন ব্যাপী এ সম্মেলন নানান বিষয়ে অতিথিবৃন্দ আলোচনা করেন।