গুরুত্বপূর্ণ বরিশালের দেড় হাজারের ওপরে ভোটকেন্দ্র

লেখক:
প্রকাশ: ৬ years ago

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল বিভাগের জেলার গুরুত্বপূর্ন কেন্দ্রের তালিকা করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বরিশাল মেট্রেপলিটন এলাকাসহ বরিশাল রেঞ্জের আওতাভুক্ত ৬ জেলার মোট ভোটার কেন্দ্র ২ হাজার ৬৭৭টি।

যারমধ্যে বরিশাল মেট্রোপলিটন এলাকায় রয়েছে ১৯৭ টি ও বিভাগের ৬ জেলায় ২ হাজার ৪৮০ টি কেন্দ্র রয়েছে। ইতিমধ্যে এ তালিকা পুলিশের সদর দপ্তরে প্রেরন করা হয়েছে। যেখানে কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ ও সাধারণ ক্যাটাগরিতে বিভক্ত করে দেয়া হয়েছে। পাশাপাশি বিভাগের মধ্যে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার অর্ধশতাধিক কেন্দ্রকে দীপাঞ্চল ক্যাটাগরিতে ভাগ করে দেয়া হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ওইসব কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা নির্বাচনের দিন জোরদার করা হবে।

হিসেব অনুযায়ী বরিশাল-৫ (সদর) ও বরিশাল-৩ আসনের আংশিক অংশ মিলিয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের আওতাধীন মোট ভোট কেন্দ্র রয়েছে ১৯৭টি। এর মধ্যে ১২৬টি গুরুত্বপূর্ণ ও ৭১টি সাধারন কেন্দ্র হিসেবে চিহ্নত করা হয়েছে। অপরদিকে বরিশাল রেঞ্জের আওতাভুক্ত ৬ জেলার মোট ভোট কেন্দ্র রয়েছে ২ হাজার ৪৮০টি। এর মধ্যে দীপাঞ্চলে (চরের মধ্যে) ভোট কেন্দ্র রয়েছে ৬৯টি। দীপাঞ্চলের কেন্দ্রসহ গূরুত্বপূর্ন ভোট কেন্দ্র হিসেবে চিহ্নত করা হয়েছে ১ হাজার ৬৮৩টি এবং সাধারন কেন্দ্র হিসেবে বিবেচনায় আনা হয়েছে ৭৯৭টি।

জেলা ভিত্তিক কেন্দ্রের হিসেব অনুযায়ী, বরিশাল জেলার ৬০৮টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ন ৩৯৪টি, দ্বীপাঞ্চলে(নদীর চরে) অবস্থিত কেন্দ্রের সংখ্যা ১৯টি এবং সাধারন কেন্দ্রের সংখ্যা ১৯৫টি।

পটুয়াখালী জেলার ৪৮৯টি কেন্দ্রর মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৩৪৬ টি, দ্বীপাঞ্চলে(নদীর চরে) অবস্থিত কেন্দ্রের সংখ্যা ২১ এবং সাধারন কেন্দ্রের সংখ্যা ১২২টি।

ভোলায় ৪৭৬টি কেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রের সংখ্যা ৩৭৪ টি, দ্বীপাঞ্চলে(নদীর চরে) অবস্থিত কেন্দ্রের সংখ্যা ২৯ এবং সাধারন কেন্দ্রের সংখ্যা ৭৩ টি।

বরগুনা জেলার ২৯২টি কেন্দ্রর মধ্যে গুরুত্বপূর্ন কেন্দ্রর সংখ্যা ১৯২টি এবং সাধারন কেন্দ্রর সংখ্যা ১ শত টি।

পিরোজপুর জেলার ৩৭৮টি কেন্দ্রর মধ্যে গুরুত্বপূর্ন কেন্দ্র ২৭১টি এবং সাধারন কেন্দ্রর সংখ্যা ১০৭টি। ঝালকাঠী জেলায় ২৩৭টি কেন্দ্রের মধ্যে ২ শতটি গুরুত্বপূর্ণ এবং ৩৭টি সাধারন কেন্দ্র হিসেবে চিহ্ণিত করা হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। তবে দূর্বল অবকাঠোম, দূর্বল যাতায়ত ব্যবস্থা, পুলিশ স্টেশন থেকে দুরত্বসহ নানান বিষয়ের উপরে বিবেচনা করে গুরুত্বপূর্ন কেন্দ্র হিসেবে চিহ্নত করা হয়। নির্বাচনের আইনঅনুযায়ী সকল কেন্দ্রের ওপরেই আইশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্যদের সতর্ক দৃষ্টি থাকে।

বরিশালের রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক মো. শফিকুল ইসলাম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে ভোট অনুষ্ঠানের জন্য পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির পক্ষে যা কিছু করনীয় সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া নির্বাচনের আগে এবং পরে আইনশৃঙ্খলা পরিস্তিত স্বভাবিক রাখতে সর্বোচ্চ সর্তক থাকবে পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির সদস্যরা।